ডায়নোসরের কঙ্কালের মূল্য ২৩৩ কোটি ২১ লক্ষ ২৬ হাজার ১৪০ টাকা! নিলামে রেকর্ড দাম উঠল


Odd বাংলা ডেস্ক: নিলামে রেকর্ড দাম উঠল একটি ডায়নোসরের কঙ্কালের। জানা যায়, গত একশো বছরে অর্থাৎ ১৯০২ সাল থেকে আজ পর্যন্ত মাটি খুঁড়ে মাত্র ৫০টি কঙ্কাল উদ্ধার করা গিয়েছে। তবে এই কঙ্কালের এত দাম ওঠার কারণ কী?

এ প্রসঙ্গে বলে রাখা ভাল যে, এই প্রথমবার নয়, যখন ডায়নোসরের কঙ্কাল নিলামে উঠল। নৃতত্ব আইন বলে, ডাইনোসরের কঙ্কাল বিক্রির রেওয়াজ আছে। তবে এক্ষত্রে কিছু শর্তও রয়েছে। আর তা হল যদি কোনও ব্যক্তিগত মালিকানাধীন জমির নীচ থেকে এমন ডায়নোসরের কঙ্কাল উদ্ধার করা যায়, একমাত্র তাহলেই তা নিলামে তুলে বিক্রি করা যায়। আর এইসব শর্ত মেনেই এর আগেও ডায়নোসরের কঙ্কাল নিলামে উঠেছে। ১৯৭৭ সালে স্যু নামে একটি ডায়নোসরের কঙ্কাল নিলামে তোলা হয়েছিল, যার দাম উঠেছিল ৬১ কোটি ৬০ লক্ষ ৬০ হাজার ২০০ টাকা। 

আর এবার স্ট্যান নামের ওই টি-রেক্স বা টাইনোসরের কঙ্কালটির উচ্চতা ৪ মিটার এবং প্রস্থে ৪০ ফুট। তার খুলি এবং ঘাড়ে আঘাতের চিহ্ন রয়েছে। হয়তো অন্য কোনও টাইনোসরের সঙ্গে মারামারি করতে গিয়েই প্রাণ হারায় সে।  আর এই ডায়নোসরের নিলামে ওঠা দাম, আগেরটির ধারে-কাছেও নেই, আর তা দেখেই হতবাক ক্রিস্টি নিলাম সংস্থার কর্তৃপক্ষ। 

তাদের দেওয়া পরিসংখ্যান বলছে, নিউ ইয়র্কে এই নিলাম যখন শুরু হল, তখন প্রথম ২মিনিটেই দর উঠেছিল ৬৬ কোটি ৫১ হাজার টাকা। পরের পনেরো মিনিটের মধ্যে মাত্র তিন জন ছাড়া আর কোনও খদ্দের নিলাম ডাকেননি। ততক্ষণে এর দর যা উঠেছে, তা কল্পনারও অতীত। শেষ পর্যন্ত ২৩৩ কোটি ২১ লক্ষ ২৬ হাজার ১৪০ টাকা দিয়ে এই ডাইনোসরের কঙ্কাল কিনেছেন এক সৌভাগ্যবান বিজেতা!

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.