বড়দিনের আগেই আফগানিস্তান ছাড়বে মার্কিন সেনারা, খুশি তালিবান


Odd বাংলা ডেস্ক: আসন্ন বড়দিনের আগেই আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের এই সিদ্ধান্তকে ‘ইতিবাচক পদক্ষেপ’ অভিহিত করে স্বাগত জানিয়েছে তালেবান। গত ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্র এবং তালেবানের মধ্যে দোহা চুক্তি সই হয়। 

চুক্তির শর্ত অনুযায়ী বিশ বছর পর আফগানিস্তান ছেড়ে চলে যাবে মার্কিন সেনারা। প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণা চলাকালীন ট্রাম্প টুইট করে জানিয়েছেন, ‘বড়দিনের আগেই আফগানিস্তান থেকে আমাদের সাহসী ছেলে-মেয়েরা ঘরে ফিরবে।’ তালেবানের মুখপাত্র মোহাম্মদ নঈম বিবৃতি দিয়ে বলেছেন, ‘ট্রাম্প যে মার্কিন-তালেবান চুক্তি কার্যকরের জন্য উদ্যোগী হয়েছেন, এটা নিঃসন্দেহে ইতিবাচক পদক্ষেপ। আমরা তার এই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছি।’ ট্রাম্পের সিদ্ধান্ত এমন একটা সময়ে এসেছে, যখন তালেবান ও আফগান সরকারের মধ্যে আলোচনা চলছে। 

দোহায় এই আলোচনায় দুই পক্ষই অনড় মনোভাব দেখাচ্ছে। ফলে আলোচনা খুব ধীর গতিতে এগোচ্ছে। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর মার্কিন গর্বের প্রতীক টুইন টাওয়ারে আল-কায়দার হামলার পর আফগানিস্তানে সেনা মোতায়েন করে যুক্তরাষ্ট্র। এর পর প্রায় ২০ বছর কেটে গেছে। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এটাই সবচেয়ে দীর্ঘস্থায়ী লড়াই। ট্রাম্পের প্রতিশ্রুতি ছিল, এই দীর্ঘস্থায়ী লড়াই থেকে তিনি যুক্তরাষ্ট্রকে বের করে আনবেন। প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বী বাইডেনের সঙ্গে লড়াইয়ের মধ্যেই তিনি সেই উদ্যোগ নিলেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.