আসছে ভয়ঙ্কর দিন, আগামী ৩০ বছরের মধ্যে জলশূন্য হয়ে যাবে কলকাতা, বলছে সমীক্ষা


Odd বাংলা ডেস্ক: প্রতিনিয়ত সারা বিশ্বে প্রচুর পরিমাণে জলের অপচয় করা হয়ে থাকে। সেই ছোটবেলা থেকে জলের অপচয় বন্ধ করা নিয়ে নৈতিকতার পাঠ দেওয়া হয়ে থাকে, তাছাড়া বিভিন্ন রকমের সতর্কতামুলক ব্যবস্থা নেওয়া সত্ত্বেও মানুষের মধ্যে আজও সচেতনতার অভাব। তবে এর প্রভাব ইতিমধ্যেই পড়তে শউরু করেছে। বিশ্বের বহু প্রান্তে ইতিমধ্যেই জলের জন্য হাহাকার শুরু হয়ে গিয়েছে। আর অদূর ভবিষ্যতে যে এই জলকষ্ট আরও বাড়বে তা একপ্রকার নিশ্চিত করে জানিয়েছে ওয়ার্ল্ড ওয়াইল্ড লাইফ ফান্ড (WWF)। 

WWF-এর তরফে প্রকাশিত একটি সমীক্ষা রিপোর্টে জানা গিয়েছে, ২০৫০ সালের মধ্যে তীব্র জলসংকট দেখা দেবে বিশ্বের ১০০টি শহরে। তবে সবচেয়ে আশঙ্কার কথা হল এই ১০০টি শহরের তালিকায় রয়েছে কলকাতা! এছাড়াও এই তালিকায় ভারতের প্রায় ৩০টি শহরের নাম রয়েছে। মুম্বই, দিল্লি, পুণে, অমৃতসর, শ্রীনগর, বেঙ্গালুরু, কোঝিকোড় এবং বিশাখাপত্তনম-এর পরিস্থিতি অত্যন্ত ভয়াবহ। 

তবে ১০০টি শহরের তালিকায় থাকা ৫০% শতাংশ শহরই চিনের। ভারতে অবশ্য জলসংকট নতুন কিছু নয়, কারণ গত কয়েক বছরে চেন্নাইয়ের মতো শহরে জলসংকটের একটা ভয়ানক ছবি উঠে এসেছিল। WWF-এর করা সমীক্ষায় আরও উঠে এসেছে যে, আগামী দিনে জলসংকটে ভুগবেন প্রায় ৩৫ কোটি মানুষ। বিশেষজ্ঞরা জানিয়েছেন এই পরিস্থিতিতে জল সংরক্ষণের ওপর বিশেষভাবে জোর দিতে হবে, তাহলেই সমস্যা খানিকটা হলেও এড়ানো সম্ভব হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.