এবার আপনিও বানাতে পারবেন অযোধ্যার রামমন্দির চত্বর, নকশা চাইছে ট্রাস্ট

Odd বাংলা ডেস্ক: শ্রী রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্ট অযোধ্যায় নির্মীয়মান রাম মন্দিরের ভেতরের প্রায় ৭০ একর ক্যাম্পাসের বিকাশের জন্য পরামর্শ এবং ধারণা চেয়েছে। সেখানে মূল মন্দিরের নকশা এবং কাঠামোটি তৈরি করা হচ্ছে সনাতনী নাগারা স্টাইলে, বিশেষজ্ঞ পরামর্শদাতার পরামর্শ মেনে। তবে তীর্থক্ষেত্র ট্রাস্টের তরফে যে নকশা চাওয়া হয়েছে তা মন্দির সংলগ্ন অঞ্চলের সৌন্দর্যায়নের জন্য। 

চলতি সপ্তাহের শুরুর দিকে অযোধ্যাতে মন্দির নির্মাণের অগ্রগতির বিষয়ে ট্রাস্টের সদস্যরা আলাপ-আলোচনা করার পরে এটি স্থির করা হয়েছে। ট্রাস্টটি স্বেচ্ছাসেবীর মাধ্যমে এমন লোকদের কাছ থেকে পরামর্শ ও নকশা চেয়েছেন, যাঁরা পুশকর্ণি, যজ্ঞ মন্ডপ, অনুষ্ঠান মন্ডপ, কল্যাণ মন্ডপের মতো সুবিধাগুলি পাওয়া যায় এমন স্থান এবং রামজন্মোৎসব, হনুমান জয়ন্তী, রামচর্চা, সীতা বিবাহের মতো অনুষ্ঠানও উদযাপন করার মতো অকাজের সঙ্গে যুক্ত হতে চান। 

আরও পড়ুন- রামমন্দির কর্তৃপক্ষের হাতে তুলে দেওয়া হল ১ কুইন্টাল সোনা

জানা গিয়েছে এই নকশাগুলি বাস্তু বা স্থাপত্য বেদের উপর ভিত্তি করে তৈরি করতে হবে, যা ভারতীয় স্থাপত্য বিজ্ঞান হিসাবে পরিচিত। পাশাপাশি ৫১ জন শিক্ষার্থী এবং তাদের আচার্য্যদের থাকার জন্য আবাসিক সুবিধাসহ একটি গুরুকুলের নকশাও চেয়েছে। পাশাপাশি সেই অঞ্চলের ঐতিহাসিক স্থানগুলি যেমন, নল নীল টিলা, সীতা কি রসোই, কুবের টিলা এবং অঙ্গদ টিলার জন্য, এটিকে মূল কাঠামো এবং তার সংলগ্ন এলাকার সঙ্গে সংযোগ সাধনের জন্য নকশা চাওয়া হয়েছে। পাশাপাশি ট্রাস্টটি দর্শনার্থীদের সুবিধার জন্য নকশাও চেয়েছে, যাতে প্রতিদিন গড়ে প্রায় ১ লক্ষ দর্শনার্থী এবং গুরুপূর্ণ ৫ লক্ষ দর্শনার্থীর সুযোগ দেওয়া যায়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.