গাধার দুধেই কোটিপতি!

Odd বাংলা ডেস্ক: কথায় বলে- গাধা পেটালে নাকি ঘোড়া হয় না, তার মানে গাধা এতটাই অবহেলার জিনিস! তবে এখন আর গাধা পিটিয়ে ঘোড়া তৈরির বোধ হয় প্রয়োজন নেই। কারণ প্রতি লিটার গাধার দুধের দাম প্রায় দুই হাজার টাকা। আর গাধার দুধ বেচেই কেউ হয়েছেন কোটিপতি।

গত কয়েক বছরে চমকে দেওয়ার মতো বাজার তৈরি হয়েছে গাধার দুধের! লিটারে যা ২,০০০ টাকা। গবেষণায় জানা গেছে, গাধার দুধে ফ্যাট কম। রয়েছে ভিটামিন, খনিজ। মানুষের দুধের সঙ্গে অনেক মিল। তাই ওষুধ ও প্রসাধনী তৈরির কাঁচামাল হিসেবে চাহিদা তৈরি হয়েছে এর। যে কারণে আমেরিকা, ইউরোপ, মধ্য ও পূর্ব এশিয়ার দেশগুলিতে এই দুধ কিনতে হুড়োহুড়ি পড়ে।

সেই ঝোঁক বাড়ছে ভারতেও। একাধিক সংস্থা গাধার দুধের প্রসাধনী তৈরি করছে। প্রয়োজনেই তারা গাধা পালকদের (যাদের অধিকাংশই যাযাবর) ছোট-ছোট গোষ্ঠী গড়েছে।

কেরালা রাজ্যের এর্নাকুলামের অ্যাবি বেবি যেমন- মার্কেটিং ম্যানেজমেন্ট পড়েছিলেন। এমন ব্যবসায় নামতে চেয়েছিলেন যেখানে বেশি প্রতিযোগিতা নেই। নেট-বইপত্র ঘেঁটে গাধার দুধের ব্যাপারটা মনে ধরে। শেষে শহর থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে রামমঙ্গলমে গাধার খামার করলেন। গড়লেন ছোট কারখানাও। ২০১৭ সালে শুরু ব্যবসা। গাধার দুধ থেকে তৈরি ক্রিম ও শ্যাম্পু দিয়ে। আর্থারাইটিসের ক্রিমের দাম ৪,৮৪০ টাকা, এগজিমার ক্রিম ৬,১৩৬। ২০০ মিলিলিটারের মেডিকেটেড শ্যাম্পুও ২,৪০০ টাকার।

জানা যায়, দক্ষিণ ভারতে ওষুধ হিসেবে গাধার দুধের চাহিদা রয়েছে বলে জানাচ্ছেন পূজারা। ১ চামচ দুধ বিক্রি হয় ৫০-১৫০ টাকায়!

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.