কাঁপছে রাজধানী, গত ১৭ বছরে সর্বনিম্ন পারদ নামল দিল্লিতে


Odd বাংলা ডেস্ক: রাজধানী দিল্লিতে ক্রমেই নামছে তাপমাত্রার পারদ, আর এতে করে শীঘ্রই শৈত্যপ্রবাহ শুরু হতে পারে বলে সতর্কবার্তাই দিয়েছে আবহাওয়াবিদরা। সেই আশঙ্কাই বাস্তবে পরিণত হতে চলেছে। রবিবার দিল্লির তাপমাত্রা শনিবার অর্থাৎ একদিন আগের তুলনায় প্রায় দুই ডিগ্রি নেমে গেছে। হাওয়া অফিস সূত্রে খবর, এদিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৬.৯ ডিগ্রি সেলসিয়াস।

গত ১৭ বছরের মধ্যে নভেম্বর মাসের শীতলতম দিন ছিল রবিবার। গত তিনদিন দিল্লির তাপমাত্র ছিল ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে। শনিবার তা ৮.৫ ডিগ্রি সেলসিয়াসে নামলে আশঙ্কা তৈরি হয় আরও কমার।একদিন পর রবিবার প্রায় ২ ডিগ্রি কমে যাওয়ায় শৈত্যপ্রবাহের আশঙ্কা করছেন দেশটির আবহাওয়াবিদরা। তবে সোমবার আবার তা বেড়ে দাঁড়িয়েছে ৯ ডিগ্রিতে। প্রসঙ্গত, ২০১৭ সালে দিল্লিতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৭.৬ ডিগ্রি সেলসিয়াস। ২০১৮ সালে ১০.৫ ডিগ্রি সেলসিয়াস। ২০১৯ সালে ছিল ১১.৫ ডিগ্রি সেলসিয়াস। এবার শুরুতেই ৬.৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

কেন্দ্রীয় আবহাওয়া অধিদফতরের প্রধান কুলদীপ শ্রীবাস্তব জানিযেছেন, পশ্চিম হিমালয় থেকে কনকনে ঠান্ডা বাতাস ঢুকছে। যার ফলে দিল্লির তাপমাত্রার পারদ প্রতি দিনই নামছে। এই পরিস্থিতি আরও দু-একদিন চললেও পশ্চিমী ঝঞ্ঝার কারণে আগামী চার থেকে পাঁচ দিনের মধ্যেই তাপমাত্রা ২-৩ ডিগ্রি বাড়ার সম্ভাবনা আছে। গত ১৬ নভেম্বর ছাড়া এখনও পর্যন্ত চলতি মাসে প্রতিদিন তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২-৩ ডিগ্রি কম ছিল। আকাশ পরিষ্কার থাকার কারণে এবং পশ্চিম হিমালয় থেকে ঠান্ডা বাতাস কোনও বাধা না থাকায় দিল্লির তাপমাত্রার কমে যাচ্ছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.