করোনায় ব্যবহৃত ওষুধ ফেলা হল নদীর জলে, কিনারায় ভেসে উঠল শত শত মরা মাছ!


Odd বাংলা ডেস্ক:  জম্মু ও কাশ্মীরের ডোদা জেলার ভাদরওয়াহ এলাকায় নীরু নদীরতে ফেলা হয়েছিল জম্মু ও কাশ্মীর হাসপাতালে ব্যবহৃত লক্ষ লক্ষ টাকার ওষুধ, আর তার জেরেই নদীতটে ভেসে উঠল কয়েক শ' মাছের মৃতদেহ। 

কর্তৃপক্ষ সূত্রে খবর, গুপ্ত গঙ্গা মন্দির, পার্নালা ও অটল-গড় এলাকার কাছে কয়েকশো মাছ মারা যাওয়ার পরে, গুপ্ত গঙ্গার মন্দিরের নিকটবর্তী নদীর তীরে কিছু ওষুধ ভাসমান অবস্থায় উদ্ধার করা হয়, জানা গিয়েছে ওষুধগুলি করোনা রোগীদের সুস্থ করে তোলার কাজে রোগীদের বিতরণ করার কথা ছিল। 

ভাদরওয়াহ-র অতিরিক্ত জেলা প্রশাসক, রাকেশ কুমার একটি সর্বভারতীয় সংবাদমাধ্যকে জানিয়েছেন, তাঁরা গোটা বিষয়টিকে গুরুত্ব সহকারে দেখছেন এবং ঘটনার তদন্তের জন্য একটি ফ্যাক্ট ফাইন্ডিং দল গঠন করা হয়েছে। তিনি বলেন, দোষীদের খুঁজে বের করে তাদের কঠোর শাস্তি দেওয়া হবে। 

তবে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে যে মেয়াদ ফুরিয়ে গেলেও ওষুধ কোথাও নিক্ষেপ করা হয় না, উর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে প্রতি মাসে এগুলিকে সঠিকভাবে নিষ্পত্তি করা হয়। নেরু নদীটিকে অতিরিক্ত জেলা ভাদরওয়াহ-র লাইফলাইন হিসাবে বিবেচনা করা হয় কারণ, এটিই পানীয় জলের মূল উৎস এবং স্থানীয় জেলেদের আয়ের উৎস। 

শুধু তাই নয়, পাশাপাশি এই নদীটি কয়েক ডজন ট্রাউট ফিশ ফার্মগুলিতে জলও সরবরাহ করে, যার ফলে লাভবান হন স্থানীয় মাছচাষীরা। অটলগড়ের বাসিন্দা নীরজ সিং মানহাস জানিয়েছেন, 'সাম্প্রতিক অতীতে শত শত মাছ রহস্যজনকভাবে মরে যাওয়ার ঘটনার পর আমরা বিভিন্ন ওষুধের কয়েকশো স্ট্রিপ বিভিন্ন স্থানে ভাসতে দেখেছি। ওষুধগুলির মধ্যে হাইড্রোক্সিক্লোরোকুইন, অ্যাজিথ্রোমাইসিন, বিটামেথসোন, প্যারাসিটামল, জিঙ্ক ট্যাবলেট রয়েছে, যার মেয়াদ শেষ হওয়ার কথা ২০২২-এ।'

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.