কালীপুজোর আগে এক সপ্তাহ কখনওই করবেন না এই কয়েকটি কাজ


Odd বাংলা ডেস্ক: দীপাবলি যেমন আলোর উৎসব তেমনই আনন্দেরও উৎসব। শাস্ত্র অনুসারে এই সময় কিছু কাজ করা থেকে অবশ্যই  বিরত থাকা উচিত। রইল এমনই কয়েকটি কাজের কথা যা দীপাবলির সপ্তাহে কখনওই করবেন না।
  • দেরি করে ঘুম থেকে ওঠা কখনওই না- শাস্ত্রমতে দীপাবলির সপ্তাহে দেরি করে ঘুম থেকে ওঠা অনুচিত। সূর্যোদয়ের আগে শয্যাত্যাগ করা উচিত। তা না করলে মা লক্ষ্মীর কৃপা থেকে বঞ্চিত হতে হয়।  
  • নেশা করা একদমই ঠিক নয়- দীপাবলির সময়ে মদ্যপান কিংবা ধূমপান করার কাজ দেবী লক্ষ্মীকে রুষ্ট করে। তাতে আপনার আর্থিক ক্ষতির সম্ভাবনা দেখা দেয়। কাজেই দীপাবলির সপ্তাহে কোনও রকম নেশা করা থেকে বিরত থাকুন।  
  • বড়দের অসম্মান করবেন না- শাস্ত্রে গুরুজনদের সর্বদাই সম্মান করতে বলা হয়েছে। কিন্তু দীপাবলির আগে-পরে বড়দের প্রতি অতিরিক্ত সম্মান প্রদর্শন করা প্রয়োজন। না হলে দেবরোষের শিকার হওয়ার সম্ভাবনা থাকে।     
  • ঝগড়া বা বিবাদে জড়িয়ে পড়বেন না- দীপাবলির সময়ে অন্যদের সঙ্গে ঝগড়া বা বিবাদে জড়িয়ে পড়া একেবারেই অনুচিত। নিজেকে খুশি রাখার পাশাপাশি অন্যদের আনন্দকে সুনিশ্চিত করাও আপনার কর্তব্য, এমনটাই শাস্ত্রীয় উপদেশ।
  • সন্ধ্যায় কখনওই ঘুমোনো ঠিক নয়- আপনি যদি অসুস্থ হন কিংবা গর্ভবতী হন তা হলে কোনও অসুবিধা নেই, কিন্তু অন্যথা দীপাবলির আগে-পরে কয়েকদিন সন্ধ্যাবেলা না ঘুমনোই ভাল। সন্ধ্যাবেলা ঘুমোলে তার ফলে দারিদ্র্য ও দুর্ভাগ্য দেখা দেয় বলে মনে করছে শাস্ত্র। 
  • ঘরদোর অপরিষ্কার রাখবেন না- শাস্ত্র মতে, মা লক্ষ্মী এমন একজন দেবী যিনি অপরিচ্ছন্নতা কোনও মতেই সহ্য করতে পারেন না। কাজেই যদি লক্ষ্মীর কৃপালাভ করতে হয়, তা হলে দীপাবলির সময় ঘরের পরিচ্ছন্নতার ব্যাপারে বিশেষ মনোযোগী হোন।  
  • মেজাজ খারাপ করা- কোনও কারণে আপনি মেজাজ খারাপ করলে বা মাথা গরম করলে তার কুপ্রভাব পড়ে আপনার আশপাশের মানুষগুলির ওপর। ফলে তাঁদের আনন্দেও ভাটা পড়ে। এই কারণে দেবতারা আপনার উপরে রুষ্ট হন। কাজেই দীপাবলি পর্বে মেজাজ ঠান্ডা রাখা অত্যন্ত জরুরি।  

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.