করোনা আবহে এবারের দীপাবলিতে বাজি পোড়ানো নিষিদ্ধ, ঘোষণা হাইকোর্টের


Odd বাংলা ডেস্ক: সম্ভাবনা ছিলই, সেইমতো এল হাইকোর্টের রায়ও। বৃহস্পতিবার হাইকোর্টের দেওয়া নির্দেশ অনুসারে, এরাজ্য কালীপুজোর মরশুমে সবরকমের শব্দবাজির কেনাবেচা নিষিদ্ধ করা হয়েছে। প্রসঙ্গত, এ আগে রাজস্থান, উত্তরপ্রদেশ, ওড়িশাতেও একইভাবে নিষিদ্ধ করা হয়েছে সবরকমের বাজি। 

পাশাপাশি এবছর করোনা আবহে দুর্গাপুজোর মতোই কালীপুজো, জগধাত্রী পুজো এমনকী কার্তিক পুজোর মণ্ডপেও সাধারণ মানুষের 'নো এন্ট্রি' ঘোষণা করল হাইকোর্ট। করোনা পরিস্থিতিতে কালীপুজো বাজি ফাটানো নিষিদ্ধ করতে গত কয়েকদিনে টানা প্রচার চালানো হয়েছিল। কিন্তু তাতে মানুষ আদৌ সচেতন হবেন কি না তা নিয়ে সন্দেহ ছিল। 

কালীপুজো, দিওয়ালি, ছটপুজোর সময় সার্বিকভাবে বাড়ি পোড়ানো বন্ধ করতে হাইকোর্টে মামলাও করেছিল রাজ্যের পরিবেশকর্মীরা। আর তাই শব্দবাজির সঙ্গে সঙ্গে আতশবাজিও কীভাবে বন্ধ করে দেওয়া যায় রাজ্য সরকারের হাইকোর্ট এবং পরিবেশ আদালতের সিদ্ধান্তের অপেক্ষা করছিল।

অন্যদিকে হাইকোর্ট আরও জানিয়েছে, ৩০০ বর্গ মিটারের ছোট মণ্ডপের পাঁচ মিটার দূরে রাখতে হবে নো এন্ট্রি বোর্ড। মণ্ডপের ভিতরে থাকতে পারবেন সর্বাধিক ১০ জন। এর চেয়ে বড় মণ্ডপ হলে একসঙ্গে ৪৫ জন থাকতে পারবেন বলে জানিয়েছে আদালত।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.