গলা খুশখুশ, গলা ব্যথার সমস্যা থেকে মুক্তি দিতে পারে এই কার্যকরী ৫টি পানীয়


Odd বাংলা ডেস্ক: ঠান্ডা পড়া এবং যাওয়ার সময় গলা ব্যথা, গলা খুশখুশ, কাশি-ইত্যাদির সমস্যা লেগেই থাকে। তাছাড়া এই সময় ভাইরাস-ব্যাকটেরিয়ারর আক্রমণ থেকে নিজেদের বাঁচানোটাও বিশেষভাবে জরুরী। আর সেই কারণেই আজ আপনাদের জন্য রইল ৫টি এমন পানীয় যা আপনাদের গলা ব্য়থা, গলা খুশখুশ, কাশি ইত্যাদি সব সমস্যা থেকে  বাঁচাবে। 

১) হলুদ দুধ- ডাঃ বসন্ত ল্যাডের লেখা 'দ্য কমপ্লিট বুক অব আয়ুর্বেদিক হোম রেমিডিস'-এ বলা আছে আধ চা-চামচ হলুদ গুঁড়ো যদি এক কাপ গরম দুধে মিশিয়ে খান, আরাম পাবেন। এর সঙ্গে ইচ্ছে হলে একটু ঘিও মেশাতে পারেন।

২) আদা-দারুচিনি-যষ্ঠীমধু চা- দু'টুকরো আদা নিন। দু'টুকরো দারুচিনি আর তিন চামচ যষ্ঠীমধু নিয়ে মিশিয়ে নিন। এক গ্লাস জলে এই মিশ্রণটি এক চামচ দিয়ে প্রায় ৫ থেকে ১০ মিনিট রেখে দিন। দিনে তিনবার করে খান।

৩) আদা চা- আদা এমন একটি মশলা যা অ্যান্টিব্যাকটেরিয়াল এবং প্রদাহের বিরুদ্ধে কাজ করে যার ফলে গলা ব্যথা থেকে মুক্তি পাবওয়া যায়।  দুধ চায়ে আদা মিশিয়ে খেতে পারেন। আরও ভালো হয় যদি গরম জলে আদা সেদ্ধ করে নিয়ে সেই জল সামান্য মধু মিশিয়ে খেদতে পারেন।

৪)  পিপারমিন্ট চা- পিপারমিন্ট চা প্রদাহের বিরুদ্ধে লড়াই করে এবং গলায় আরাম দেয়। এটি কিছু সময়ের জন্য গলা অবশ করে দেয় বলে ব্যথাও কম হয়। তিন থেকে পাঁচ মিনিটের জন্য উষ্ণ জলে তাজা পিপারমিন্ট পাতা ফেলে ফুটিয়ে নিতে হবে। তারপর পাতাগুলি ছেঁকে ফেলে দিলেই রেডি।

৫) ক্যামোমিল চা- ক্যামোমিল চা বহুকাল ধরেই চিকিৎসার জন্য ব্যবহৃত হয়ে আসছে। এই চা খেলে ঘুমও ভাল হয়, অনেক দিনের কাশি সারাতেও এই চা উপকারী। অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ভাইরাল উপাদান থাকায় এই চা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে। আরাম পেতে দিনে অন্তত দু-বার এই চা পান করে দেখুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.