যুগান্তকারী সিদ্ধান্ত, সমকামীদের ক্ষতিপূরণ দিতে চলেছে এই দেশ!


Odd বাংলা ডেস্ক: সমকামী সৈন্যদের ক্ষতিপূরণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জার্মানির মন্ত্রীসভা। সেদেশের সমকামী সেনাদের সঙ্গে যে বৈষম্যমূলক আচরণ করা হয়েছে, এর পরিপ্রেক্ষিতে তাদের ক্ষতিপূরণ প্রদান করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জার্মানির এই পদক্ষেপকে আন্তর্জাতিক মহলে যুগান্তকারী সিদ্ধান্ত বলে উল্লেখ করা হয়েছে। 


প্রসঙ্গত, জার্মানিতে সমকামীতা ও সমকামীদের তাদের অধিকার ১৯৬০ সাল থেকেই স্বীকৃত ছিল। আগে জার্মানিতে সমকামীদের শাস্তি দেওয়ার আইন ছিল। ১৯৬৯ সালে সেই আইন উঠে যায়। এরপর ২০১৭ সালে সমকামীরা পরস্পরকে বিয়ে করার অধিকারও পান। দেশের সেনাবাহিনীতেও সমকামীদের স্থান পাওয়ার অধিকার ছিল।  কিন্তু বাস্তবে এর যথাযথ প্রয়োগ হয়েছে খুবই কম। সমকামীরা বৈষম্যের মুখোমুখি হতেন বলে অভিযোগ রয়েছে। এবার জার্মানির মন্ত্রীসভা সমকামীদের অধিকার সুরক্ষার বিষয়টিকে গুরুত্ব দেওয়ার পাশাপাশি ক্ষতিপূরণ দেওয়ার কথাও জানিয়েছে। 

এর আওতায় প্রায় ১ হাজার মানুষ এই অধিকার পাবে বলে মনে করা হচ্ছে। প্রত্যেকে তিন থেকে সাড়ে তিন হাজার ইউরো ক্ষতিপূরণ পাবেন বলে খবর। সম্প্রতি একটি আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত একটি প্রতিবেদনে জানা গিয়েছিল, জার্মান সেনা বাহিনীতে সমকামীরা হেনস্থার স্বীকার হয় এবং তাদের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করা হয়। প্রোমোশন না দেওয়া এবং কাজ থেকে বের করে দেওয়ার অভিযোগও রয়েছে। এসব বিষয়ের ভিত্তিতেই জার্মান সরকার সিদ্ধান্ত নিয়েছে, বৈষম্যের শিকার ব্যক্তিদের ক্ষতিপূরণ দেওয়া হবে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.