আজ সংবিধান দিবস, রইল ভারতের সংবিধান সম্পর্কে ১৪টি অজানা তথ্য


ইন্দ্রাণী মুখোপাধ্যায়, Odd বাংলা: সাধারণভাবে বলতে গেলে ভারতীয় সংবিধান হল দেশের সর্বোচ্চ নিয়ম-পুস্তক (Rule Book), যেখানে ভারতের শাসনকার্য পরিচালনার জন্য যে নির্দেশ অনুসরণ করতে হবে তা লেখা রয়েছে। ভারতবর্ষ স্বাধীন হওয়ার আগে ব্রিটিশরা যে বিধি তৈরি করেছিলেন, তা আইন হিসাবে পরিচিত ছিল। এই আইনগুলি পক্ষপাতদুষ্ট ছিল এবং ভারতীয় নাগরিকদের অনেক মৌলিক অধিকারকে অস্বীকার করেছিল।

১৯৪৬ সালে যখন গণপরিষদ গঠিত হয়, নেতারা সংবিধানের চূড়ান্ত খসড়া নিয়ে আসার আগে পর্যন্ত অনেক বিতর্ক ও আলোচনা হয়েছিল। এরপর ১৯৫০ সালের ২৬ জানুয়ারি আমাদের সংবিধানটি আইনত প্রয়োগ করা হয়েছিল, তারপর থেকে সেই দিনটি প্রজাতন্ত্র দিবস হিসাবে পালন করা হয়। এখন জেনে নিন ভারতের সংবিধান সম্পর্কে এমন কিছু অজানা তথ্য, যা হয়তো আপনারা অনেকেই জানতেন না। 

১) ভারতের আসল সংবিধানটি নিজে হাতে লিখেছিলেন প্রেম বেহারী নারাইণ রায়জাদা। অসাধারণ ক্যালিগ্রাফিতে ইট্যালিক স্টাইলে তিনি লিখেছিলেন সংবিধানটি। সেইসঙ্গে সংবিধানের প্রতিটি পৃষ্ঠার সৌন্দর্যায়ন এবং নিখুঁতভাবে সাজিয়েছিলেন শান্তিনিকেতনের শিল্পীরা। 

২) ভারতীয় সংবিধানের আসল কপিটি হিন্দি ও ইংরেজী ভাষায় রচিত হয়েছিল, যা বর্তমানে ভারতের সংসদের গ্রন্থাগারে রাখা রয়েছে হিলিয়াম দেওয়া একটি ফাইলের মধ্যে।

৩) বিশ্বের যেকোনও সার্বভৌম দেশের দীর্ঘতম লিখিত সংবিধান হল ভারতীয় সংবিধান, যার মধ্যে ৪৪৮টি আর্টিকেল, ১২টি শিডিউল এবং ২৫টি অংশ রয়েছে। 

৪) ১৯৪৬ সালের ৯ ডিসেম্বর যখন প্রথম গণপরিষদের সদস্যরা একত্রিত হয়েছিলেন তখন থেকে ২ বছর, ১১ মাস এবং ১৮দিন সময় লেগেছিল সংবিধানের মূল খসড়াটি তৈরি হতে। 

৫) যখন খসড়াটি বিতর্ক ও আলোচনার জন্য উপস্থাপন করা হয়, এবং চূড়ান্ত হওয়ার আগে ২০০০-এরও বেশিবার সংশোধন করা হয়েছিল।

৬) অবশেষে ১৯৪৯ সালের ২৬ নভেম্বর তারিখে সংবিধানের খসড়াটি সম্পন্ন হয়েছিল। তবে এর ঠিক দু'মাস পর অর্থাৎ ১৯৫০ সালের ২৬ জানুয়ারী আইনানুগভাবে প্রয়োগ করা হয়েছিল। আর সেই থেকেই ২৬ জানুয়ারী দিনটি প্রজাতন্ত্র দিবস হিসাবে পালিত হয়ে আসছে।

৭) ১৯৫০ সালের ২৪ জানুয়ারী হাতে লেখা সংবিধানটিতে স্বাক্ষর করেছিলেন গণপরিষদের ২৮৪ জন সদস্য, যার মধ্যে ১৫ জন মহিলাও ছিলেন। এর দু'দিন পরে ২৬ জানুয়ারী তা কার্যকর হয়।

৮) ভারতের সংবিধান নির্মাতারা এর খসড়া প্রস্তুতের সময়ে অন্যান্য দেশের সংবিধান থেকেও অনুপ্রেরণা নিয়েছিলেন। 

৯) পঞ্চবার্ষিক পরিকল্পনার (ফাইভ ইয়ার প্ল্যান) ধারণাটি নেওয়া হয়েছিল USSR-এর থেকে এবং ডিরেক্টিভ প্রিন্সিপ্যাল (আর্থ-সামাজিক অধিকার)-এর ধারণাটি নেওয়া হয় আয়ারল্যান্ডের কাছ থেকে।

১০) পাশাপাশি স্বাধীনতার অধিকার, সমতা এবং ভ্রাতৃত্বের আদর্শগুলি ফরাসি বিপ্লব থেকে নেওয়া হয়েছিল, যা ফ্রান্সের কাছে এক আদর্শও বটে। 

১১) আমাদের সংবিধানের মুখবন্ধটি (Preamble) মার্কিন যুক্তরাষ্ট্রের সংবিধানের দ্বারা অনুপ্রাণিত হয়েছিল, যা 'আমরা জনগণ' (We the People) দিয়ে শুরু হয়।

১২) আমাদের সংবিধান দ্বারা স্বীকৃত মৌলিক অধিকারগুলিও মার্কিন সংবিধান থেকে গৃহীত হয়েছে। ভারতীয় সংবিধানটি নয়টি মৌলিক অধিকারকে দেশের সমস্ত নাগরিকের মৌলিক মানবাধিকার হিসাবে স্বীকৃতি দেয়।

১৩) মজার বিষয়, শুরুতে সম্পত্তি অধিকারও ছিল মৌলিক অধিকারগুলির মধ্যে একটি। সংবিধানের ৩১ অনুচ্ছেদে বলা হয়েছে, কোনও ব্যক্তি তার সম্পত্তি থেকে বঞ্চিত হবে না। তবে, ১৯৭৮ সালের ৪৪তম সংবিধান সংশোধনীতে এটি বাদ দেওয়া হয়।

১৪) ভারতীয় সংবিধানটি বিশ্বের অন্যতম সেরা সংবিধান হিসাবেও প্রশংসিত হয়েছে, কারণ এটি গৃহীত হওয়ার পর ৬২ বছরে এটি মাত্র ৯৪ বার সংশোধন করা হয়েছে। এখনও পর্যন্ত, আমাদের সংবিধানে মোট ১০০টি সংশোধনী রয়েছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.