নির্বাচনে জিতে একজন মার্কিন প্রেসিডেন্ট কী কী সুযোগ-সুবিধা পান, দেখে নিন এক ঝলকে


Odd বাংলা ডেস্ক: মার্কিন প্রেসিডেন্টের সরকারি বাসভবন হোয়াইট হাউস অবস্থিত রয়েছে আমেরিকার ওয়াশিংটন ডিসি-তে। ৫৫ হাজার বর্গফুটের ওপর অবস্থিত এই ৬ তলা বাড়িতে ঘর রয়েছে ১৩২টি, শৌচালয়ের সংখ্যা ৩৫ এবং ফায়ারপ্লেস রয়েছে ২৮টি। এছাড়াও সিনেমা হল, সুইমিং পুল, জগিং ট্র্যাক, বোলিং অ্যালিও রয়েছে। নির্বাচনে জিতে একজন মার্কিন প্রেসিডেন্ট কী কী সুযোগ-সুবিধা পেয়ে থাকেন, জেনে নিন-

বেতন-
মার্কিন প্রেসিডেন্টের বেতন হল ৪ লক্ষ মার্কিন ডলার। যদিও ওপর কর বসে। এছাড়া বিনোদন ভাতা হিসাবে তিনি পান ১৯ হাজার ডলার, ভ্রমণ ভাতা বাবদ ১ লক্ষ ডলার, অন্যান্য বার্ষিক খরচ বাবদ ৫০ হাজার ডলার। যদিও এর ওপর কোনও কর বসে না। শুধু তাই নয়,  অবসর গ্রহণের পর প্রাক্তন প্রেসিডেন্ট ২ লক্ষ মার্কিন ডলার বার্ষিক পেনশন পান। এমনকি প্রেসিডেন্টের মৃত্যুর পর তাঁর স্ত্রী বিধবা ভাতা হিসাবে বার্ষিক ১ লক্ষ ডলার পান।


এয়ার ফোর্স ওয়ান-
মার্কিন প্রেসিডেন্টের যাতায়াতের স্বার্থে ব্যবহার করা হয় এই ব্যক্তিগত এয়ারক্রাফ্ট। মাঝ-আকাশে জ্বালানি ফুরিয়ে গেলে ফের তা ভরে নেওয়া যায়। এতে  যে ধরনের ইলেকট্রনিক সামগ্রী রয়েছে, তা ইলেকট্রোম্যাগনেটিক পাল্‌স থেকে সুরক্ষা দিতে সক্ষম। কোনও ধরনের বাহ্যিক আক্রমণের হাত থেকে নিরাপদ রাখতেও বিশেষ ভাবে তৈরি হয়েছে এই এয়ারক্রাফ্ট। 

সিক্রেট সার্ভিস-
২৪ ঘণ্টা নিয়োজিত এই সিক্রেট সার্ভিস বাহিনী মার্কিন প্রেসিডেন্ট এবং তাঁর পরিবারের সুরক্ষা সুনিশ্চিত করে। সিক্রেট সার্ভিসের মতো দেশের প্রাচীনতম ফেডারেল গোয়েন্দা সংস্থা রয়েছে তাঁদের নিরাপত্তার দায়িত্বে।

দ্য বিস্ট-
মার্কিন প্রেসিডেন্ট যে লিমুজিনটি চড়ে প্রেসিডেন্ট ঘুরে বেড়ান, সেটিকে বিশ্বের সবচেয়ে নিরাপদ গাড়ি হিসেবে বিবেচনা করা হয়। গোলাগুলি, রাসায়নিক আক্রমণ ঠেকাতে পারে এই গাড়িটি। এই গাড়ির কাচ পাঁচ স্তর বিশিষ্ট এবং জানলা পলিকার্বোনেটের। পাশাপাশি এই গাড়িতে অক্সিজেনের বন্দোবস্ত, অগ্নি নির্বাপক ব্যবস্থা ছাড়াও এই রয়েছে ব্লাড ব্যাঙ্ক।

ব্লেয়ার হাউস-
প্রেসিডেন্ট পান একটি সরকারি গেস্ট হাউস, যা কিনা হোয়াউট হাউসের চেয়েও বড়। আয়তনে ৭০ হাজার বর্গফুট।

ক্যাম্প ডেভিড-
এটি হল পার্বত্য আবাস। মেরিল্যান্ডের পর্বতে ১২৮ একর জায়গার উপর নির্মিত এই ভবনে রুজভেল্ট থেকে শুরু করে প্রায় সব প্রেসিডেন্টই কখনও না কখনও এসে থেকেছেন।

মেরিন ওয়ান-
এটি হল একটি সরকারি চপার। এর বিশেষত্ব হল, এর ইঞ্জিন বিকল হলেও ঘণ্টায় ১৫০ মাইল গতিতে ওড়ার ক্ষমতা রাখে। আক্রমণ প্রতিহত করার সমস্ত ব্যবস্থা রয়েছে এতে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.