করোনা আবহে তবে কি আর ২০২০-তে স্কুলে যাওয়া হবে না বাংলার পড়ুয়াদের?


Odd বাংলা ডেস্ক: করোনা পরিস্থিতি ইতিমধ্যেই একাধিক রাজ্যে পুনরায় খুলে গিয়েছে স্কুল। তার মধ্যেই আবার অন্ধ্রপ্রদেশে ২ নভেম্বর থেকে স্কুল খোলার পর থেকে সেরাজ্যে করোনা আক্রান্ত হয়েছেন ২৬২ শিক্ষার্থী এবং ১৬০ জন শিক্ষক! আর এই পরিস্থিতিতে স্কুল খোলা মানে পরিস্থিতি আরও হাতের বাইরে চলে যাওয়া।  পশ্চিমবঙ্গে এই পরিস্থিতিতে ২০২০ সালে আর স্কুল খোলার আশা দেখা যাচ্ছে না। 

বৃহস্পতিবার নবান্নের একটি সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় জানিয়েছেন, আপাতত ডিসেম্বরের প্রথম সপ্তাহ পর্যন্ত স্কুল বন্ধ থাকছে। তবে তারপর স্কুল খোলা যাবে কিনা সেই বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। প্রসঙ্গত, তাহলে তার সপ্তাহ দু-এক পরই শেষ হতে চলেছে শিক্ষাবর্ষ। 

পাশাপাশি এপ্রসঙ্গে স্কুলশিক্ষা দফতরের কর্তারা এদিন জানিয়েছএন, এরাজ্যে বেসকিছুদিন ধরেই দৈনিক ৪০০০ মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। এ পরিস্থিতিতে মুখ্যমন্ত্রীর সাফ বক্তব্য, চলতি বছরের ডিসেম্বরের প্রথম সপ্তাহের পর স্কুল খোলার কথা ভাবা হলেও স্বশরীরে স্কুলে গিয়ে ক্লাস করার কোনও সম্ভাবনাই নেই। 

কারণ ২৫ ডিসেম্বর থেকে চালু হয়ে যাচ্ছে বড়দিনের ছুটি। তখন প্রাথমিক, নবম শ্রেণী আর উচ্চ মাধ্যমিক স্তরের পড়ুয়াদের হাতে সময় থাকছে ১৫দিন মতো। তবে আপাতত সরকারের নজরে রয়েছে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক এবং একাদশ শ্রেণীর পড়ুয়ারা। কারণ তাঁর পরীক্ষা রয়েছে আগামী বছরেই। সরকারের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে, আগামী ৩০ নভেম্বর পর্যন্ত স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.