নিউজিল্যান্ডের মন্ত্রী হলেন ভারতীয় বংশোদ্ভূত ডাক্তার, শপথবাক্য পাঠ করলেন সংস্কৃত ভাষায়


Odd বাংলা ডেস্ক: নিউজিল্যান্ড পার্লামেন্টের সদস্য হিসাবে নির্বাচিত হলেন ভারতীয় বংশোদ্ভূত চিকিৎসক ডাক্তার গৌরব শর্মা। আদতে তিনি হিমাচল প্রদেশের হামিরপুর জেলার মানুষ। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডন-এর দল লেবার পার্টির হয়ে হ্যামিলটন ওয়েস্ট থেকে জয়লাভ করেছেন তিনি। 

৩৩ বছর বয়স্ক গৌরব শর্মা বুধবার শপথ গ্রহণ করলেন। বিদেশের মাটিতে ভারতের মুখ উজ্জ্বল করেছেন তিনি। আরও যে বিষয়টি উল্লেখযোগ্য তা হল, বিদেশের মাটিতে থেকেও নিজের শিকড়কে ভুলে যাননি তিনি, কারণ মন্ত্রী নির্বাচিত হয়ে সংস্কৃত ভাষায় শপথবাক্য পাঠ করেন তিনি। তবে তার আগে অবশ্য নিউজিল্যান্ডের ভূমিপুত্রদেক মাতৃভাষা মাওরিতেও শপথবাক্য পাঠ করেন তিনি। নিউজিল্যান্ডে ভারতীয় হাইকমিশনার মুক্তেশ পারদেশী বলেন, এইভাবে আসতে তিনি নিউজিল্যান্ড এবং ভারতের সাংস্কৃতিক ঐতিহ্যের প্রতি গভীর শ্রদ্ধার পরিচয় দিয়েছেন। 

তবে কেন সংস্কৃত ভাষায় শপথবাক্য পাঠ করলেন তিনি? হিন্দিতে কেন করলেন না? এ প্রসঙ্গে জানতে চাওয়া হলে তিনি টুইট করে জানান, 'সত্যি বলতে কী, এটা আমিও ভেবেছিলাম। কিন্তু পাহাড়ি (আমার প্রথম ভাষা) বা পঞ্জাবী, কীসে বলব, সেই প্রশ্নটা ছিল। প্রত্যেককে খুশি করা কঠিন। সংস্কৃতে বলার একটা মানে হয় কেননা তা সব ভারতীয় ভাষাকেই সম্মান করে।'

ডঃ গৌরব শর্মা ১৯৯৬ সালে চলে যান নিউজিল্যান্ড, তাঁর বাবার ৬ বছর কোনও কাজ ছিল না বলে তাঁদের পরিবার অনেক খারাপ সময়ের মধ্যে দিয়ে চলছিল বলেও জানান তিনি। তিনি আরও বলেন যে, সমাজসেবা করব বলে রাজনীতিতে এসেছেন তিনি। পেশায় চিকিত্সক ডঃ শর্মা হ্যামিলটন ওয়েস্ট কেন্দ্রে ন্যাশনাল পার্টির টিম ম্যাকিনডোকে ৪৩৮৬ ভোটে পরাজিত করেছেন। ২০১৭র ভোটেও লড়েছিলেন তিনি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.