কানে অসহ্য যন্ত্রণা? মুক্তি পান ঘরোয়া উপায়েই, মেনে চলুন এইসব নিয়ম


Odd বাংলা ডেস্ক: থেকে থেকেই কানে অসহ্য যন্ত্রণা, যন্ত্রণার চোট চোখ বুঁঝে আসে, কোনওকিছুই ভাললাগে না। কম-বেশি অনেকেই বিভিন্ন সময় এই পরিস্থিতিতে পড়েছেন। এমন পরিস্থিতি সামাল দিতে ঘরোয়া পদ্ধতিতে পেতে পারেন সাময়িক মুক্তি। দেখে নিন কী কী করবেন- 

১) নিমের রস ব্যবহার- নিমপাতা ভালো করে ধুয়ে থেঁতো করে নিয়ে তার রসটা কানে দিতে পারেন। অথবা নিমের তেলে তুলো ভিজিয়ে নিংড়ে কানে কয়েক মিনিট দিয়ে রাখুন। নিমে রয়েছে ব্যথা কমানোর গুণ রয়েছে যা কানের ব্যথা নিরাময়েও ফল দেয়।

২) রসুনের তেল- সামান্য অলিভ অয়েলে এক কোয়া রসুন অল্প থেঁতো করে গরম করুন। তেল গরম হলে ছেঁকে নিয়ে তা ব্যথা কানে দু'তিন ফোঁটা দিন। বারকয়েক এমন করলে একটু আরাম পাবেন।

৩) হাইড্রোজেন পারক্সাইড ড্রপ- যে কোনও ওষুধের দোকানে হাইড্রোজেন পারক্সাইড পাবেন। কানের ইনফেকশন কমিয়ে পুঁজ শুকোতে দারুণ কাজ করে এই দ্রবণ। ড্রপারে করে তিন-চার ফোঁটা দ্রবণ ব্যথার কানে দিয়ে ওভাবেই শুয়ে থাকুন কিছুক্ষণ। তারপর মাথা অন্যদিকে ঘুরিয়ে কানের ভিতরের তরলটা বের করে দিন। 

৪) গরম সেঁক দিন- কানে গরম সেঁক দিলে প্রবল ব্যথাতে আরাম পাওয়া যায়। কান থেকে পুঁজ বেরোতে দেখলে গরম সেঁক নিন। তাতে কানের ভিতরে জমে থাকা পুঁজ বেরিয়ে যাবে, ব্যথাও কম হবে। গরমজলে পরিষ্কার কাপড় ভিজিয়ে নিংড়ে নিন। তারপর যে কানে ব্যথা, তার উপরে ভেজা কাপড়টা দিয়ে মিনিট দুই রাখুন। তারপর মাথা অন্যদিকে কাত করে পুঁজটা বেরিয়ে যেতে দিন।

যা যা করবেন না-
১)কান খোঁচাবেন না- কানে ব্যথা হলে সবার আগে যেটা করেন সেটা খোঁচাখুঁচি করা। তাতে সংক্রমণ আরও বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। কানে কোনওরকম ইয়ারবাড, দেশলাই কাঠি, সেফটিপিন জাতীয় জিনিস ঢোকাবেন না, তাতে সমস্যা আরও বাড়বে।

২) কান ভেজা রাখবেন না- স্নানের সময় কানে যেন কোনওরকম জল ঢুকতে না পারে, সেদিকে খেয়াল রাখতেই হবে। স্নান করতে যাওয়ার আগে কানে পেট্রোলিয়াম জেলি মাখানো তুলো গুঁজে নিন।

তবে বেশি বাড়াবাড়ি হলে অবশ্যই ডাক্তারবাবুর পরামর্শ নিন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.