করোনার ভ্যাকসিন সাধারণ মানুষের কাছে পৌঁছতে সময় লাগবে ২০২২ সাল! জানাচ্ছেন এইমস-এর ডিরেক্টর


Odd বাংলা ডেস্ক: সারা বিশ্বজুড়ে তাণ্ডব চালচ্ছে করোনা মহামারি। আর এর মধ্যে সারা বিশ্বজুড়ে বিশেষজ্ঞরা চেষ্টা চালাচ্ছেন কীভাবে এবং কত তাড়াতাড়ির করোনার ভ্যাকসিন বাজারে নিয়ে আসা যায়। আর সেই প্রতিযোগীতায় সামিল হয়েছে ভারতও। কিন্তু সকলের মনে এখন প্রশ্ন কেবল একটাই যে, কবে আসবে করোনার ভ্যাকসিন? তবে কেবল করোনার ভ্যাকসিন বাজারে এলেই তো হল না, তা সকল মানুষের হাতে পৌঁছে দেওয়াটাও প্রয়োজন। 

এইমস-এর অধিকর্তা রণদীপ গুলেরিয়া জানিয়েছেন, আম জনতার কাছে করোনার ভ্যাকসিন পৌঁছতে সময় এখনও ২০২২ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে, আর এই বিষয়টাই সবচেয়ে চ্যালেঞ্জিং বলে মনে করছেন এইমস-এর অধিকর্তা। তাঁর কথায়, 'আমাদের দেশে জনসংখ্যা প্রচুর ফলে আমাদের বেশ খানিকটা সময় লাগবে। দেখতে হবে বাজার থেকে ফ্লুয়ের টিকার মতো কীভাবে এটি কেনা যায়।' তিনি আরও বলেন, 'কোল্ড চেন বজায় রেখে, আমাদের নজর দিতে হবে যাতে পর্যাপ্ত পরিমাণে সিরিঞ্জ, সূচ পাওয়া যায়। সেগুলি দেশের প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দেওয়া বড় চ্যালেঞ্জ।'

এখানেই শেষ নয়। গুলেরিয়া আরও জানিয়েছেন, বাজারে প্রথম যে প্রতিষেধক পাওয়া যাবে খুব স্বাভাবিকভাবেই সেটিই মানুষ নিতে চাইবে। কিন্তু পরবর্তীকালে যে টিকা এল, দেখা গেল প্রথমটির থেকে দ্বিতীয়টি হয়তো বেশি কার্যকরী। তখন কীভাবে প্রথম প্রতিষেধকের বদলে দ্বিতীয়টির সরবরাহ নিশ্চিত করা হবে, সেক্ষেত্রে প্রশ্ন থাকছেই। এমনকি কোন ব্যক্তির প্রথম প্রতিষেধকটি আর কার দ্বিতীয়টি প্রয়োজন হবে, সেগুলিও বিবেচনা করে দেখতে হবে। ফলে করোনার প্রতিষেধক পাওয়ার আগে এখনও অনেক বিষয় নিয়ে আলাপ-আলোচনা এবং সিদ্ধান্ত নেওয়া বাকি আছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.