'নোটবন্দির সিদ্ধান্ত ভারতের জন্য আশীর্বাদ', বললেন নরেন্দ্র মোদী


Odd বাংলা ডেস্ক: ঠিক চার বছর আগে গত ৮ নভেম্বর তারিখেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেছিলেন নোটবন্দীর কথা। জানিয়েছিলেন, সেদিন মধ্যরাত থেকে ১০০০ এবং ৫০০ টাকার নোট বাতিল ঘোষণা করা হল। সেইসঙ্গে তিনি দাবি করেছিলেন, এতে করে সারা দেশের কালো টাকা উদ্ধার করা সম্ভব হবে বলেও দাবি করেছিলেন তিনি। 

নোটবন্দির পর চরম হয়রানির সম্মুখীন হয়েছিলেন অসংখ্য মানুষ। ব্যাঙ্কের লাইনে দাঁড়িয়ে থেকে মৃত্যু হয়েছিল অসংখ্য মানুষের। এমনকি নোটবন্দির জেরে অনেক মানুষ হাজার হাজার টাকার খুচরো পয়সা জমা দিয়েছিলেন হাসপাতালে। বিশেষজ্ঞদের দাবি ছিল, দেশের অর্থনীতি হাঁটু ভেঙে দিয়েছে এই নোট বন্দির সিদ্ধান্ত। দেশের অর্থনীতির করুণ দশার জন্য নোটবন্দিকেই দায়ি করেছেন অনেকে। 

কিন্তু সেই ঐতিহাসিক দিনের পর গত নোটবন্দির চার বছরের পূর্তিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানান 'নোট বাতিলের সিদ্ধান্ত ভারতের জন্য আশীর্বাদ।' তাঁর দাবি, নোট বাতিলের জেরে কালো টাকা যেমন কমেছে, একইসঙ্গে বেড়েছে কর আদায়। পাশাপাশি দেশে আর্থিক লেনদেনেও আগের থেকে আরও অনেক বেশি স্বচ্ছতা লাভ করেছে। নোট বাতিলের ফলে দেশে সার্বিকভাবে উন্নয়নে গতি এসেছে বলেও দাবি তাঁর। 

যদিও নোটবন্দির চার বছর পর এ নিয়ে মোদীকে কটাক্ষ করেছেন রাহুল গান্ধী। রাগা টুইট করে লিখেছেন, টুইটে রাহুল লিখেছেন, 'নোটবন্দি হল প্রধানমন্ত্রীর পরিকল্পিত ষড়যন্ত্র। এই পদক্ষেপ নেওয়া হয়েছিল যাতে সাধারণ মানুষের কোটি কোটি টাকা 'মোদী-মিত্র' পুঁজিপতিদের হাতে চলে যায়। এটা কোনও ভুল নয়, এটি ইচ্ছাকৃতভাবে করা হয়েছিল। এর বিরুদ্ধে সাধারণ মানুষ আওয়াজ জোরাল করুন।'

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.