পান খেলেও হতে পারে ক্যানসার! জানুন বিস্তারিত

Odd বাংলা ডেস্ক: চুন, সুপারি ও পানের মিশ্রণ মুখের যেকোনো ধরনের ঘা সৃষ্টিতে বড় ভূমিকা পালন করে। বিশেষ করে পান ও সুপারির সাথে চুন, যেকোনো ধরনের জর্দার ব্যবহার মুখের ক্যানসারের জন্য দায়ী বলে গবেষণায় উঠে এসেছে।

 নানা রকম মুখরোচক জর্দা দিয়ে পান খাবারের অনুষঙ্গ হিসেবে বেশ জনপ্রিয়। অতিথি আপ্যায়নেও রয়েছে এর কদর।

ভোজন রসিকদের কাছে পান-সুপারির কদর আলাদা। এ দেশে অতিথি আপ্যায়নের ক্ষেত্রেও পান-সুপারির ব্যবহার বেশ পুরনো। এর অবশ্য ভিন্ন আবেদন রয়েছে সিলেট বাসীর কাছে। জনপ্রিয় এ পদটি খেতে সুস্বাদু হলেও রয়েছে ক্যানসারের আক্রান্ত হওয়ার আশঙ্কা। সম্প্রতি এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

পানের সঙ্গে সুপারি, জর্দা, চুনসহ আরও বেশ কিছু পদ মিশিয়ে এটি খাওয়া হয়। এ মিশ্রণেই মূলত ক্যানসারের ঝুঁকি রয়েছে বলে মত চিকিৎসকদের।

এক গবেষণায় দেখা গেছে, চুনসহ সুপারি দিয়ে পান খেলে মুখের ক্যানসারের ঝুঁকি ৯.৯ গুণ (জর্দাসহ) এবং ৮.৪ গুণ ( জর্দা ছাড়া)। চুনে রয়েছে প্যারা অ্যালোন ফেনল, যা মুখে আলসার সৃষ্টি করতে পারে। এ ধরনের ঘা ধীরে ধীরে ক্যানসারে রূপান্তরিত হতে পারে।

কাঁচা সুপারিতে রয়েছে উচ্চমাত্রার সাইকোএকটিভ এলকালয়েড। এ কারণে উত্তেজনার সৃষ্টি হয়। সুপারি চিবোলে শরীরে গরম অনুভূত হয়, এমনকি শরীর ঘেমে যেতে পারে। সুপারি খেলে তাৎক্ষণিক যেসব সমস্যা দেখা যায়, সেগুলো হলো—অ্যাজমা বেড়ে যেতে পারে, হাইপারটেনশন বা রক্তচাপ বেড়ে যেতে পারে। 

অন্যদিকে পানে রয়েছে টারফেনলস। পান খাওয়ার কারণে ঠোঁট ও জিহ্বাতে দাগ পড়ে যায়। পানের উপকারিতাও কিন্তু কম নয়। পান পাচনশক্তি বৃদ্ধি, আওয়াজ পরিষ্কার করতে এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। একই সঙ্গে হৃদস্পন্দন নিয়ন্ত্রণ করে। পানের সাথে গোল মরিচ, লবঙ্গ মিশিয়ে খেলে কাশি কমে যায়।সব কিছুরই ভালো মন্দ দিক আছে তেমনই পানেরও খারাপ দিক থাকার পাশাপাশি ভালো দিকও আছে। তবে ভালোর চাইতে খারাপ দিক গুলোই বেশি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.