কন্যাসন্তান দত্তক নেওয়ার ঝোঁক বাড়ছে ভারতে


Odd বাংলা ডেস্ক: দত্তক নেওয়ার ক্ষেত্রে ভারতে কন্যাসন্তানের চাহিদা বাড়ছে বলে জানিয়েছে চাইল্ড অ্যাডপশন রিসোর্স অথরিটি-র একটি রিপোর্ট (সিএআরএ)। সিএআরএ বলছে, গত ১২ মাসে মোট দত্তক নেওয়া শিশুর সংখ্যা তিন হাজার পাঁচশ ৩১ জন। তার মধ্যে দুই হাজার ৬১ জন মেয়ে এবং এক হাজার চারশ ৭০ জন ছেলে। 

তারা আরো জানিয়েছে, সাধারণত দত্তকের আবেদন এলে তারা তিনটি বিকল্প দেয়। ছেলে, মেয়ে অথবা সংস্থার বেছে দেওয়া যে কোনো একটি। এ ক্ষেত্রে বেশি সংখ্যক কন্যাসন্তান দত্তক নেওয়ার ঘটনায় সমাজে নারীদের গ্রহণযোগ্যতা বাড়ছে বলে মনে করছে সিএআরএ। অবশ্য সমাজকর্মীদের দাবি, মেয়েদের বেশি দত্তক নেওয়ার কারণ হলো- তারা সংখ্যায় বেশি। 

এখন পর্যন্ত অধিকাংশ পরিবারেই ছেলে শিশুর চাহিদা বেশি থাকায় কন্যাভ্রুণ হত্যা হয় অথবা জন্মের পর পরিত্যাগ করা হয় মেয়েদের। ফলে দত্তক কেন্দ্রগুলোতে মেয়ের সংখ্যাই বেশি থাকে। সরকারি তথ্য অনুযায়ী, গত ১২ মাসে একেবারে সদ্যোজাত থেকে পাঁচ বছর বয়সী তিন হাজারের বেশি শিশুকে দত্তক নেওয়া হয়েছে। সেখানে পাঁচ থেকে ১৮ বছর বয়সী চারশ ১১ জন শিশুকে দত্তক নেওয়া হয়েছে। সিএআরএ বলছে, অভিভাবকরা অধিকাংশ ক্ষেত্রেই মাতৃত্ব বা পিতৃত্বের আনন্দ উপভোগ করার জন্য দুই বছরের কম বয়সী শিশুদের দত্তক নিতে চান। 

 তবে একটি পরিত্যক্ত অসহায় শিশুকে সুস্থ জীবন উপহার দেওয়ার আদর্শ অনেক সময়েই দত্তক নেওয়ার ক্ষেত্রে কাজ করে না। যে কারণে কোনো রকম প্রতিবন্ধকতাযুক্ত শিশুকে দত্তক নেওয়ার নজির অনেক কম। সিএআরএ জানিয়েছে, রাজ্যগুলোর মধ্যে গত এক বছরে মহারাষ্ট্র থেকে সবচেয়ে বেশি সংখ্যক শিশু দত্তক নেওয়া হয়। তার পরে রয়েছে যথাক্রমে কর্নাটক, তামিলনাড়ু, উত্তরপ্রদেশ, এবং উড়িষ্যা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.