চুরি যাওয়া ১৮ শতকের মা অন্নপূর্ণার মূর্তি অবশেষে ফিরছে ভারতে!


Odd বাংলা ডেস্ক: ১৮ শতকের মা অন্নপূর্ণার একটি মূর্তি অবশেষে ফিরছে ভারতে। জানা যায় এক শতাব্দীরও আগে মূর্তিটি চুরি করে কানাডায় পাচার করে দেওয়া হয়েছিল। আরও মনে করা হচ্ছে যে, মূর্তিটি  আদতে বারাণসীর এবং ম্যাককেনডি আর্ট গ্যালারির ইউনিভার্সিটি অব রেজিনা কালেকশনের অংশ ছিল ১৯৩৬ সাল থেকে। 

বৃহস্পতিবার আয়োজিত ভার্চুয়াল প্রত্যাবাসন অনুষ্ঠানে এই মূর্তিটি  ইউনিভার্সিটি অব রেজিনার অন্তর্বর্তী প্রেসিডেন্ট এবং ভাইস চ্যান্সেলার টমাস চেস-এর তরফে মূর্তিটি হস্তান্তরিত করা হয় ওটাওয়ায় ভারতের হাই কমিশনার অজয় ​​বিসারিয়ার হাতে।

জানা যায়, একটি প্রদর্শনী উপলক্ষ্য়ে সেখানে গিয়েছিলেন ভারতের শিল্পী  দিব্যা মেহরা। সেখানে মূর্তিটি দেখে সন্দেহ হয় তাঁর। তিনি বলেন, এটি ভারতের দেবী অন্নপূর্ণার মূর্তি, যাঁর হাতে রয়েছে একটি পাত্র বা কলস। তিনি আরও বলেন, বেনারসের স্থাপত্য রীতির সঙ্গে এর বিশেষ মিল রয়েছে। আর এরপরই জানা যায়, যে মূর্তিটি আদতেই বেনারসের। সেখান থেকেই চুরি করা হয়েছিল এটি। ঐতিহাসিক গুরুত্ব এবং স্থাপত্য শৈলীর ওপর ভিত্তি করে এই মূর্তির বাদারদর এখন প্রচুর। এটি জানার পরই কানাডার রেজিনা বিশ্ববিদ্যালয়ের তরফে মূর্তি ভারতে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.