দেহ এক কিন্তু আত্মা দুই!

Odd বাংলা ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার বাসিন্দা টেইলর মুহল পেশায় একজন গায়িকা। তিনি নিজেই নিজের যমজ! অর্থাৎ একই দেহে দুজন মানুষ তিনি! তার যমজ বোন/ভাই এর ‘আত্মা’কেও তিনি নিজের দেহে বহন করে চলেছেন!

জন্মের বেশ কয়েক বছর পর ধরা পড়ে যে তিনি chimerism নামের এক বিরল জেনেটিক কন্ডিশনে আছেন। এর মানে হলো মায়ের গর্ভে থাকা অবস্থায়ই তিনি এবং তার যমজ ভাই/বোন একদেহে বিলিন হয়ে গেছেন। তার বাবার যে দুটি শুক্রাণু তার মায়ের ডিম্বাণুতে নিষিক্ত হয়েছে শুরু থেকেই তারা একসঙ্গে মিশে গিয়েছিল। সারা বিশ্বে এমন বিরল ঘটনা মাত্র ১০০টি রয়েছে।

টেইলর মুহল লাইফাস্টাইলকে দেওয়া সাক্ষাতকারে বলেন, খুব অল্প বয়সেই তিনি তার এই অস্বাভাবিক অবস্থাটি শনাক্ত করতে পারেন। কারণ তার মতো আর কারো দেহই মধ্যভাগ থেকে দুপাশে দুই রঙ-এ রাঙানো ছিল না। পরে যখন তার নানা ধরনের বিস্ময়কর রোগ হতে থাকে তখন তার ডাক্তাররা বুঝতে পারেন মুহলের দেহের একপাশের যে ভিন্ন ধরনের রঙ তা কোনো জন্মদাগ নয়। বরং অন্য কিছু।

টেইলর মুহল তার ইন্সটাগ্রাম পেজে তার এই সমস্যার কথা শেয়ার করে এই বিষয়ে সচেতনতা তৈরি করছেন এবং বডি পজিটিভিটি উৎসাহিত করছেন। তিনি অন্যদের এই বার্তা দিচ্ছেন দৈহিক কোনো সীমাবদ্ধতা যেন কারো জীবনে সাফল্যের পথে বাধা তৈরি না করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.