মহিলা মানবাধিকার কর্মীদের সৌদি আরবের কারাগারে করা হচ্ছে যৌন নির্যাতন?


Odd বাংলা ডেস্ক: কারাবন্দী অবস্থায় লৌজাইন-আল-হাথলআউল নামে এক সমাজকর্মী তথা নারী অধিকারকর্মীকে যৌন হেনস্থা করা হচ্ছে বলে অভিযোগ উঠেছিল। মাসখানেক আগে কারাগারে এরূপ পরিস্থিতির প্রতিবাদে অনশন করেছিলেন তিনি। এছাড়া তাঁকে বৈদ্যুতিক শক দেওয়া হচ্ছে এবং শারীরিক নির্যাতন করা হচ্ছে বলেও অভিযোগ করেছিল তাঁর পরিবার। এবার সেই আলোচিত নারী লৌজাইন-আল-হাথলআউলের বিচার শুরু করতে চলেচ্ছে সৌদি আরব কর্তৃপক্ষ।

সৌদি আরবের রাজতন্ত্রের একজন কড়া সমালোচক হিসেবে পরিচিতি পেয়েছিলেন লৌজাইন-আল-হাথলআউল, যিনি বর্তমানে সেদেশের কারাগারে বন্দি রয়েছেন। সৌদি আরবের রাজতন্ত্রের বিভিন্ন পদক্ষেপের বিরুদ্ধে অবস্থান নেওয়ার অভিযোগে তাঁকে ২০১৮ সালে গ্রেফতার করা হয়। প্রভাবশালী সৌদি রাজতন্ত্রের সমালোচনা করে আলোচনায় আসা লৌজাইন-আল-হাথলআউলের বোন আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে জানান, কারাগারে তাঁর বোনের অবস্থা সম্পর্কে পরিবারকে কিছুই জানতে দেওয়া হচ্ছে না। তবে পরিবারের সদস্যরা আশা করছেন, বিচার শেষে তিনি মুক্তি পাবেন।

সৌদি আরবে নারীদের অধিকারের বিষয়ে সোচ্চার হয়ে হাথলআউল প্রথম আলোচনায় আসেন। তবে তাঁর বিরুদ্ধে সৌদি কর্তৃপক্ষের অভিযোগ, তিনি বিদেশী কূটনৈতিক, সংবাদমাধ্যম-সহ বিভিন্ন গোষ্ঠীর সঙ্গে অবৈধ যোগাযোগ বজায় রেখে চলছিলেন যা সৌদি রাজতন্ত্রের কাছে নিন্দনীয়। সেদেশের মানবাধিকার রক্ষায় সোচ্চার হওয়া এই নারীর বিরুদ্ধে আনা অভিযোগের বিচার শুরু হয়েছিল ২০১৯ সালের মার্চ মাসে। এরপর আবারও বিচারকাজ শুরু হতে যাচ্ছে। তার পরিবারের সদস্যরা জানিয়েছেন, প্রথম থেকেই সৌদি আইনকে অবজ্ঞা করে বিচারকার্য এগিয়ে চলছে। 

সৌদি আরবে সদ্য শেষ হওয়া জি-২০ সম্মেলনের আগে বিভিন্ন দেশ ও সংস্থা তাঁর মুক্তির দাবি করেছিলেন। কিন্তু সৌদি আরবের পক্ষ থেকে এই দাবিকে অগ্রাহ্য করা হয়েছিল। দেশটির কারাগারে এমন নির্যাতনের অভিযোগের বিষয়েও কোনো বক্তব্য পাওয়া যায়নি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.