করোনা টিকা নিয়ে ২৩ জনের মৃত্যু

Odd বাংলা ডেস্ক: নরওয়েতে করোনা টিকা নেওয়ার পর মৃত্যু হল ২৩ জনের। মৃতরা অধিকাংশই বয়স্ক। দিন কয়েক আগে ফাইজার বায়োএনটেক টিকা দেওয়া হয়েছিল বেশ কয়েকজনকে। মৃতের পাশাপাশি বহু মানুষ অসুস্থ হয়ে পড়েছে, তাদের মধ্যে ৯ জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা যাচ্ছে। ২৩ জনের মধ্যে ১৩ জনেরই মৃত্যু হয়েছে একই উপসর্গ নিয়ে। প্রত্যেকেরই ডায়রিয়া, বমি বমি ভাব, জ্বর হয়েছিল বলে জানা যাচ্ছে। তবে টিকার কারণেই শুধু মৃত্যু কি না তা নিশ্চিত করে জানান হয়নি। টিকার ওপরে জারিও করা হয়নি কোনো নিষেধাজ্ঞা। 

নাইজেরিয়ার এই সংস্থার সঙ্গে যৌথভাবে ফাইজার বায়োএনটেক এই মৃত্যুর তদন্ত শুরু করেছে।

সংবাদমাধ্যমকে নাইজেরিয়ার ওই ওষুধ প্রস্তুতকারক সংস্থা জানিয়েছে, যারা শারীরিকভাবে খুব দুর্বল তাদের ক্ষেত্রে ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ার মারাত্মক পরিণতিও হতে পারে। এছাড়াও ওই সংস্থা জানিয়েছে ৮০ বছরের ঊর্ধ্বে যারা তাদের ক্ষেত্রে এই ভ্যাকসিন কার্যকরী নাও হতে পারে। 

মৃতের পাশাপাশি নাইজেরিয়ার মেডিসিন এজেন্সি জানিয়েছে আরও ২১ জন মহিলা এবং ৮ জন পুরুষের শরীরে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা গিয়েছে। শারীরিক অস্বস্তি, অ্যালার্জি, জ্বর হয়েছে অনেকের। ৭ জনের শরীরে সামান্য পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে। যেখানে ইঞ্জেকশন দেওয়া সেখানেও অনেকের ব্যাথা হয়েছে বলে জানা গেছে।

সূত্র: ইন্ডিয়া টুডে 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.