নেতাজির জন্য একবার কলকাতায় পালিত হয়েছিল 'অন্ধকার দীপাবলি'



Odd বাংলা ডেস্ক: নেতাজি সুভাষচন্দ্র বসুর জীবন যেন এক ঘড়া গুপ্তধন। দেশনায়ক সুভাষচন্দ্র বসুর জীবনের অনেক দিক এখনও আমাদের অনেকেরই অজানা। তার মধ্যে এখন আপনারা যে ঘটনার কথা জানতে চলেছেন, সেটাও অনেকেই জানতেন না হয়তো।

কলকাতা পুরসভার মেয়র থাকাকালীন নেতাজিকে যখন গ্রেফতার করা হয়, সেই বছর কালীপুজোর সময় রাস্তার আলো বন্ধ রেখে, ঘরে আলো না-জ্বালিয়ে, আতসবাজি পোড়ানো বন্ধ রেখে 'ডার্ক দীপাবলি' বা 'অন্ধকার দীপাবলি' পালন করেছিল রাজ্যবাসী। উদ্ধার হওয়া পুরসভার নথি বলছে, সেবার দীপাবলিতে একমাত্র সেন্ট পলস ক্যাথিড্রাল ছাড়া কলকাতায় কোনও বাড়িতে আলো জ্বলেনি। সম্প্রতি কলকাতা পুরসভার জঞ্জাল ঘেঁটে উদ্ধার হওয়া সমস্ত নথি ঘেঁটে পাওয়া গিয়েছে এমনই তথ্য সম্বলিত সমস্ত নথি।

আরও যে যে তথ্য খুঁজে পাওয়া গিয়েছে তার মধ্যে ১৯৪৬ সালে কলকাতার নাম বদলে সুভাষনগর রাখার জন্য যে প্রস্তাব গৃহীত হয়েছিল, তার প্রামাণ্য নথিও উদ্ধার হয়েছে জঞ্জাল থেকে।পুরোনো নথি থেকে উদ্ধার হয়েছে ১৯৪৬ সালে কলকাতার দাঙ্গার পুঙ্খানুপুঙ্খ বর্ণনা, দাঙ্গায় গৃহহারা মানুষদের তালিকা, ১৯২৫ সালে কলকাতার বিভিন্ন যৌনপল্লির সমীক্ষা রিপোর্ট, ১৯৪৫ সালে কলকাতায় রিকশা-বন্‌ধ-সহ ইতিহাসের বহু অজানা তথ্য।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.