এই রাজ্যেই রয়েছে এক মন্দির সেখানে সারা বছর পুজো হয় নেতাজি সুভাষচন্দ্র বসুর


Odd বাংলা ডেস্ক: আজ ভারতবর্ষের পরমবীর সন্তান নেতাজি সুভাষ চন্দ্র বসুর ১২৫তম জন্মদিন। এই বিশেষ দিনে সারা দেশ জুড়ে চলছে নেতাজি বন্দনা। এই বিশেষ দিনে ফিরে দেখা এমন এক ঘটনা যা হয়তো অনেকেই জানতেন না। জলপাইগুড়ি শহরে রয়েছে নেতাজি মন্দির, যেখানে সারা বছর ধরে আরাধনা করা হয় দেশনায়ক নেতাজির।


জলপাইগুড়ি মাশকলাইবাড়ি এলাকায় অবস্থিত একটি হনুমান মন্দিরে বিভিন্ন দেবদেবীর সাথে পূজিত হন তিনি। গত ৫০ বছরের বেশি সময় ধরে চলে আসা এই রীতি আজও অটুট রয়েছে এই মন্দিরে। স্থানীয় সূত্রে জানা যায়, ১৯৬৬ সাল নাগাদ জলপাইগুড়ি মাশকলাইবাড়ি শ্মশান সংলগ্ন এলাকায় এসেছিলেন এক সাধু। যিনি প্রথমে একটি মন্দির নির্মান করেছিলেন। পাশেই তিনি ছাপড়া ঘর করে থাকতেন। তিনি দিনের মধ্যে বেশিরভাগ সময় এই মন্দিরে ধ্যান করতেন। তার হাত ধরে এই হনুমান মন্দির স্থাপিত হয় এবং তিনিই এই মন্দিরে অন্যান্য দেবদেবীর সঙ্গে নেতাজী সুভাসচন্দ্র বসুর মর্মর মূর্তি স্থারন করে বছরভর পুজো করতেন। সেই নিয়ম আজও অব্যাহত। 

সবথেকে অবাক করা বিষয় হয়, প্রতিদিন স্থানীয় মানুষ এসে এখানে পুজো দেন। প্রতিবছর ২৩ জানুয়ারী নেতাজির জন্মদিন উপলক্ষ্যে প্রচুর মানুষ এখানে এসে ভিড় করেন। মন্দিরে পুজো দেন নেতাজিকে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.