প্লাস্টিকের প্লেটে খাচ্ছেন? খুব সাবধান! ঘটতে পারে মারাত্মক বিপদ

Odd বাংলা ডেস্ক: আজকাল দৈনন্দিন জীবনে ব্যবহার্য জিনিসপত্রের একটা অংশ জুড়ে রয়েছে প্লাস্টিক সামগ্রী। আর মাইক্রোওয়েভের যুগে প্লাস্টিকের প্লেট, বাটির চাহিদা তো থাকবেই। কিন্তু গবেষণা বলছে বিপদ রয়েছে এখানেও।  

টেক্সাস ইউনিভার্সিটির মেডিক্যাল ব্রাঞ্চের দাবি, প্লাস্টিকের প্লেটে খাওয়া, খাবার গরম করা এই সব কিছু থেকে সমস্যা হতে পারে অনাগত সন্তানের। সমীক্ষা বলছে, শুধুমাত্র প্লাস্টিকের ব্যবহার বেড়ে গিয়েছে বলেই বেড়ে চলেছে প্রি-টার্ম বার্থ রিস্কও! সারা পৃথিবী জুড়েই!

প্রি-টার্ম বার্থ হলো নির্দিষ্ট সময়ের তিন সপ্তাহ আগে জন্ম নেওয়া। কিন্তু সময়ের আগে জন্ম হলে মাতৃগর্ভ থেকে বেরিয়ে বাইরের পৃথিবীর মোকাবিলার জন্য শরীর তৈরি থাকে না। অনেক সময়ে প্রি-টার্ম বার্থের জন্য প্রাণসংশয়ও হয় শিশুর।

প্লাস্টিকের প্লেটে খাওয়ার সঙ্গে প্রি-টার্ম বার্থের সম্পর্ক কি এমন প্রশ্নের জবাব হলো প্লাস্টিকের প্লেটে শরীরের জন্য ক্ষতিকর এক ধরনের রাসায়নিক থাকে। একে বলা হয় বিসফেনল এ (Bisphenol A) বা বিপিএ (BPA)। আজকাল অনেক নারীর শরীরে বিপিএ'র অস্তিত্ব মিলছে। আর সমীক্ষা বলছে, এসব নারীর প্রায় সবাই নির্দিষ্ট সময়ের আগেই জন্ম দিয়েছেন সন্তান!

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.