এবার বিনামূল্যে চাঁদে যাওয়ার সুযোগ করে দিচ্ছেন এই ধনকুবের, যেতে পারেন আপনিও


Odd বাংলা ডেস্ক: এবার আপনিও যেতে পারেন চাঁদে। থাকতে পারেন চাঁদের বাড়িতে। তাও আবার সম্পূর্ণ নিখরচায়! ঠাট্টা নয়, সত্যি। আর এই সুযোগই করে দিচ্ছেন এক জাপানি ধনকুবের। চাঁদে যাওয়ার এই অভিনব এই উদ্যোগ নিয়েছেন জাপানের ধনকুবের ইউসাকু মেজাওয়া। ২০২৩ সালে স্পেস এক্সের একটি বিশেষ ফ্লাইটে তিনি চাঁদে যাবেন। সঙ্গে যাওয়ার জন্য আট জনকে আমন্ত্রণ জানিয়েছেন তিনি। তাঁদের যাতায়াতের যাবতীয় খরচ বহন করবেন তিনি নিজেই। জাপানের এই স্বনামধন্য ফ্যাশন ব্যবসায়ী ইউসাকু ২০১৮ সালে এই অভিযানের জন্য বুকিং করেছিলেন। তবে এর জন্য কী পরিমাণ অর্থ ব্যয় হয়েছে, তা নিয়ে আপাপতত মুখ খোলেননি তিনি।

তবে এই সফরে যাওয়ার জন্য রয়েছে দুটি শর্ত। প্রথমত, সংশ্লিষ্ট ব্যক্তির উদ্ভাবনী ক্ষমতা থাকতে হবে। দ্বিতীয়ত, সফরের বাকি সদস্যদের সাহায্য করার মানসিকতা থাকতে হবে। জানা গিয়েছে, এই মহাকাশযানে ১০ থেকে ১২ জন সফর করার ব্যবস্থা থাকছে। মহাকাশযানটি চাঁদের চারপাশ প্রদক্ষিণ করে আবার পৃথিবীতে ফিরে আসবে। ইচ্ছুক ব্যক্তিদের ১৪ মার্চের মধ্যে আবেদন করতে হবে। ২১ মার্চের মধ্যে প্রাথমিক স্ক্রিনিংয়ের প্রক্রিয়া শেষ হবে। পরবর্তী পর্যায়ের জন্য কোনও চূড়ান্ত সময়সীমা এখনও দেওয়া হয়নি। তবে, চূড়ান্ত ছাড়পত্র মিলবে মে মাসের শেষের দিকে ইন্টারভিউ এবং মেডিক্যাল চেকআপের পরই।

চাঁদে যাওয়ার জন্য রকেট বানাচ্ছে স্পেস এক্স সংস্থা। মহাকাশযানটির সমস্ত সিটই বুক করে নিয়েছেন ধনকুবের। কোন আটজন তাঁর সফরসঙ্গী হবেন, তা স্থির করবেন খোদ ইউসাকুই। টুইটারে এই নিয়ে একটি ভিডিয়ো পোস্ট করেছেন তিনি। সেখানে আবেদনের বিস্তারিত প্রক্রিয়া জানিয়েছেন। তাঁর কথায়, 'এই সফরে গোটা বিশ্ব থেকে আটজনকে সফরসঙ্গী হওয়ার জন্য আমি আমন্ত্রণ জানাচ্ছি।'

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.