১ এপ্রিল থেকে কার্যকর নয়া আয়কর বিধি, জেনে রাখুন গুরুত্বপূর্ণ ৫টি বিষয়

Odd বাংলা ডেস্ক: কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন তাঁর ২০২১সালের সাধারণ বাজেটে সাধারণ প্রান্তিক মানুষদের মতোই নিম্নবিত্ত এবং মধ্যবিত্তের জন্য বিশেষ কোনও খুশির খবর জানাতে পারেননি। তবে চাকরিজীবী শ্রেণিকে স্বস্তি দিতে এ বারের বাজেটে আয়কর কাঠামো কিছুটা সরল করা হয়েছে। আগামী ১ এপ্রিল ২০২১ সালে আয়করের ক্ষেত্রে নতুন পরিবর্তনগুলি কার্যকর হবে।

আরও বেশি হারে টিডিএস

অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ আয়কর দাতাদের একাংশের মধ্যে আয়কর রিটার্ন (ITR) ফাইল করা নিয়ে অনীহা দেখে এই প্রবণতা রুখতে বাজেটে সুনির্দিষ্ট প্রস্তাব দিয়েছেন।যেখানে ITR দাখিল না করলে উচ্চ হারে TDS বা TCS বসানোর কথা বলা হয়েছে।

'নিউ ট্যাক্স রেজিম' বেছে নেওয়ার বিকল্প

নয়া ট্যাক্স রেজিম গত বছর ২০২০ সালের বাজেটে কার্যকর করা হয়েছিল, তবে ২০২০-২০২১ অর্থবছরের জন্য কর ব্যবস্থার মধ্যে একটি বেছে নেওয়ার সিদ্ধান্তটি ১ এপ্রিল, ২০২১ থেকে শুরু করা দরকার।

ইপিএফ করের বিধি

এতদিন পর্যন্ত EPF-এ টাকা রাখলে তা করের আওতায় পড়ত না। অর্থমন্ত্রী প্রস্তাব করেছিলেন আগামী ১ এপ্রিল থেকে এই সুবিধা আর থাকছে না। কোনও কর্মচারী EPF-এ বছরে তাঁর অংশের অবদানে ২.৫ লক্ষ টাকার বেশি জমা রাখলে আয়করের আওতায় চলে আসবে।

৭৫ বছরের বেশি বয়সের প্রবীণ নাগরিকরা আইটিআর ফাইল করা থেকে অব্যাহতিপ্রাপ্ত

প্রবীণ নাগরিকদের উপর দায়বদ্ধতার ভার কমিয়ে আনার জন্য ৭৫ বছর বা তার বেশি বয়সীদের আইটিআর ফাইল করা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।সেইসব প্রবীণ নাগরিকরা এই ছাড়টি পাবেন যাদের অন্য কোনও আয় নেই তবে একই নির্দিষ্ট ব্যাঙ্কে যে পেনশনটি তিনি গ্রহণ করছেন তার যে কোনও অ্যাকাউন্ট থেকে পেনশন এবং সুদের আয়ের উপর নির্ভরশীল।

 এলটিসি নগদ পরিকল্পনা

এই স্কিমটি সেই ব্যক্তিদের জন্য, যাঁরা ভ্রমণের ক্ষেত্রে কোভিড সম্পর্কিত বিধিনিষেধের কারণে তাদের ছুটি ট্র্যাভেল কনসেশন ট্যাক্স (এলটিসি) সুবিধা দাবি করতে অক্ষম ছিলেন। ২০২১ সালের বাজেটের প্রস্তাবটি এলটিসির বদলে নগদ ভাতাতে কর ছাড়ের ব্যবস্থা করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.