আজব রোগ! এই নারী শুধু পুরুষের কণ্ঠস্বর শুনতে পান না !



Odd নিউজ ডেস্ক: রাতে ঘুমাতে যাওয়ার সময়ে কানে রিংগিং এর মতো শব্দ শোনেন এবং বমি বমি ভাব হয়। সকালে ঘুম থেকে উঠে সব শব্দই কানে আসে কিন্তু তার বয়ফ্রেন্ডের কণ্ঠস্বর শুনতে পান না। সম্প্রতি মিস চেন নামে চীনের এক নারী এই বিরল রোগে ভুগছেন।

বিজ্ঞানবিষয়ক সংবাদমাধ্যম ‘লাইভ সায়েন্স’ এ প্রকাশিত এক প্রতিবেদন বলা হয়েছে, মিস চেন বিচিত্র এই সমস্যা নিয়ে হাসপাতালে যান। এরপর চিকিৎসকদের জানান, আগের রাতে ঘুমাতে যাওয়ার সময়ে তিনি কানে রিংগিং এর মতো শব্দ শুনেছেন এবং তার বমি বমি ভাব হয়।

হাসপাতালে চেনকে পরীক্ষা করেন লিন জিয়াওকিং নামে এক নারী চিকিৎসক। পরীক্ষায় দেখা যায়, চেন চিকিৎসক লিনের কণ্ঠ ভালোভাবে শুনতে পেলেও নিকটবর্তী এক পুরুষ রোগীর কণ্ঠ একেবারেই শুনতে পান না।

চিকিৎসকরা জানিয়েছেন, এটা খুবই বিরল এক ‘লো ফ্রিকোয়েন্সি হিয়ারিং লস’র ঘটনা। চেন শুধুমাত্র ভরাট পুরুষ কণ্ঠ শুনতে পাচ্ছেন না।

চিকিৎসকরা আরও জানিয়েছেন, কানের ভেতরে থাকা খুব ছোট ছোট লোমের জন্যই মানুষ শব্দ শুনতে পায়। বয়সের সঙ্গে সঙ্গে এই লোমগুলি লোপ পায় অথবা ক্ষতিগ্রস্ত হয়। তখন বিভিন্ন তরঙ্গের শব্দ শোনার ক্ষেত্রে বাধা আসতে পারে। চেনের ক্ষেত্রে তেমন কিছু ঘটে থাকতে পারে। চেনের এই অসুখ নিয়ে এখন মাথা ঘামাচ্ছেন মার্কিন যুক্তরাষ্ট্রের চিকিৎসকরাও।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.