নিউ নর্মালে ফের চালু হচ্ছে টোকেন সিস্টেম, জেনে নিন কবে থেকে


Odd বাংলা ডেস্ক:নিউ নর্মালে মেট্রো পরিষেবা হতে চলেছে আরও সহজ। কারণ আগামী সোমবার, অর্থাৎ ১৫ মার্চ থেকে কলকাতা মেট্রোর যাত্রীরা ফের চালু হচ্ছে টোকেন পরিষেবা।এমনটাই খবর মেট্রো রেল-সূত্রে। করোনার প্রকোপে ২০২০-র ২৩ মার্চ থেকে কলকাতা মেট্রো রেলের পরিষেবা বন্ধ করে দেওয়া হয়। টানা ১৭৫ দিন পরিষেবা বন্ধ রাখার পর গত বছর ১৪ সেপ্টেম্বর ফের চলে মেট্রোর চাকা। তবে ভাইরাসের সংক্রমণ এড়াতে সতর্কতামুলক ব্যবস্থা হিসেবে টোকেনের ব্যবহার পুরোপুরি বন্ধ রাখা হয়। যাত্রীরা যাতায়াতের জন্য স্মার্ট কার্ড কিনতে বাধ্য হন। এমনকী যাঁরা একবার মাত্র যাবেন, তাঁদেরও স্মার্ট কার্ড কিনে যাতায়াত করার পর কাউন্টারে সেই কার্ড ফেরত দিয়ে বাকি পয়সা দিয়ে দেওয়ার ব্যবস্থা করা হয়। যাতে বহু হাত ঘুরে টোকেনের মাধ্যমে সংক্রমণ না ছড়ায়, তার জন্যই এই ব্যবস্থা করা হয়।

নতুন করে পরিষেবা শুরুর ১৮২ দিন পর ফের যাত্রীদের জন্য টোকেন ব্যবস্থা ফিরিয়ে আনার সিদ্ধান্ত নিলেন মেট্রো রেল কর্তৃপক্ষ। এবার থেকে যাত্রীরা স্মার্ট কার্ডের পাশাপাশি আগের মতোই টোকেন কিনে মেট্রোয় যাতায়াত করতে পারবেন। ১০ মার্চ থেকে কলকাতা মেট্রোয় পরিষেবার সংখ্যাও বাড়িয়ে দেওয়া হবে। প্রতিদিন আপ ও ডাউন মিলিয়ে ২৪৪টি পরিষেবার বদলে সেদিন থেকে আপ ও ডাউন মিলিয়ে ২৫২টি পরিষেবা পাবেন যাত্রীরা। 

দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষের মধ্যে এতদিন ১৫৮টি ট্রেন চলত। ১০ মার্চ থেকে ১৭২টি ট্রেন চলবে ওই দুই স্টেশনের মধ্যে। এর মধ্যে কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বরের দিকে ৭৯-র বদলে ৮৫টি এবং দমদম থেকে দক্ষিণেশ্বরের দিকে তিনটির বদলে পাঁচটি ট্রেন চলবে। অন্য দিকে দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষের দিকে ছাড়া ট্রেনের সংখ্যা ৭৯ থেকে বাড়িয়ে ৮৭ করে দেওয়া হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.