তিন ঘরোয়া উপায়ে দূর হবে বিরক্তিকর খুশকি

Odd বাংলা ডেস্ক: অস্বস্তিকর গরমে চুলে নানা রকম সমস্যা দেখে দেয়। এর মধ্যে খুশকি সমস্যা হচ্ছে অন্যতম। গরমের কারণে মাথার ত্বক ঘেমে যায় এবং তাতে ধুলাবালি জমতে থাকে। এর ফলে তৈলাক্ত খুশকির প্রকোপ দেখা দেয়।

বিরক্তিকর এই খুশকির হাত থেকে রেহাই পেতে  অনেকেই শ্যাম্পু ব্যবহার করেন। শ্যাম্পু ব্যবহারের ফলে তাৎক্ষণিক খুশকি বিদায় নিলেও আবারো তা ফিরে আসে। তাই চলুন জেনে নেয়া যাক এমন কিছু ঘরোয়া উপায় যা এই ধরনের তেলতেলে খুশকি দূর করতে দারুণ কার্যকর-

অ্যালোভেরা

গোসল করার ৩০ মিনিট আগে চুলের গোড়ায় অ্যালোভেরা জেল ঘষে ঘষে লাগান। মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ব্যবহার করুন কন্ডিশনার।

নিম পাতা

খুশকি দূর করতে মুঠোভর্তি নিম পাতা জলে ফুটিয়ে নিন। ২০ মিনিট ফুটিয়ে নামিয়ে ঠাণ্ডা করুন। জল থেকে ছেঁকে আলাদা করে রেখে দিন। নিম পাতা পেস্ট বানিয়ে চুলের গোড়ায় লাগান। এক ঘণ্টা পর ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। একদম শেষে রেখে দেওয়া নিমের জল দিয়ে চুল  ধুয়ে ফেলুন। খুশকি দূর হওয়ার পাশাপাশি চুল হবে ঝলমলে।

ভিনেগার

খুশকির জন্য দায়ী ব্যাকটেরিয়া দূর করতে কাজে লাগাতে পারেন ভিনেগার। জলের সঙ্গে সাদা ভিনেগার মিশিয়ে ম্যাসাজ করুন চুলের গোড়ায়। কিছুক্ষণ অপেক্ষা করে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে দূর হবে খুশকি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.