মৌলবাদীদের তাণ্ডবে বাংলাদেশে পুড়ে গেল উস্তাদ আলাউদ্দিন খাঁ’র সংগীত প্রতিষ্ঠান!


Odd বাংলা ডেস্ক: মৌলবাদীদের তাণ্ডবে বাংলাদেশে ফের আক্রান্ত সংস্কৃতির পীঠস্থান। ব্রাহ্মণবেড়িয়ার বিশিষ্ট সংগীতশিল্পী উস্তাদ আলাউদ্দিন খাঁ’র সংগীত ভবনটি পুড়ে গেল মৌলবাদীদের তাণ্ডবে। জানা গিয়েছে একাধিক বাদ্যযন্ত্র,নথিপত্র, স্বরলিপি-সহ একাধিক গুরুত্বপূর্ণ জিনিস সম্পূর্ণ ভস্মীভূত।তবে তাঁর ব্যবহৃত সরোদটি অক্ষত রয়েছে। গোটা বাড়ির ধ্বংসস্তূপের ধারে তা পড়ে থাকতে দেখা যায় সেটিকে।প্রতিষ্ঠান সূত্রে খবর, এই অগ্নিকাণ্ডের জেরে দুর্লভ আড়াইশোটি বই, আড়াই হাজার ছবি, দলিলপত্র, আলাউদ্দিন খাঁ’র লেখা সংগীতের স্বরলিপি, সংগীতের যন্ত্রপাতি নষ্ট হয়েছে। নষ্ট হওয়া বাদ্যযন্ত্রগুলির মধ্যে রয়েছে ১২টি হারমোনিয়াম, সেতার, তবলা, বেহালা ও সরোদ। সবমিলিয়ে অন্তত ৩৫ লক্ষ টাকার যন্ত্রপাতির ক্ষতি হয়েছে বলে খবর। এর আগে ২০১৬ সালে এই প্রতিষ্ঠানের বেশ খানিকটা অংশ জ্বালিয়ে দেওয়া হয়েছিল। তবে তার সঙ্গে এর প্রেক্ষিত সম্পূর্ণ আলাদা।


প্রসঙ্গত, গত সপ্তাহ থেকে বাংলাদেশে হিংসাত্মক আন্দোলনে নেমেছে মৌলবাদীদের একটা গোষ্ঠী। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরের বিরোধিতায় তাণ্ডব চালায় তারা। প্রধানমন্ত্রী সফর সেরে দেশে ফিরে এলেও তাণ্ডব অব্যাহত থাকে। যদিও পুলিশ প্রশাসন কড়া হাতে তা দমন করেছে। তবে তার আগেই যা হওয়ার, হয়ে গিয়েছে। ব্রাহ্মণবেড়িয়ায় বিখ্যাত 'দি আলাউদ্দিন সংগীতাঙ্গন'টিও মৌলবাদীদের তাণ্ডবের শিকার। বিখ্যাত সংগীত প্রতিষ্ঠানটিতে অগ্নিসংযোগ ঘটানো হয়, প্রতিটি ঘরে হামলাও চলে বলে অভিযোগ। তিনটি শ্রেণিকক্ষ, প্রশাসনিক কক্ষ, বাদ্যযন্ত্রের মিউজিয়ামটিতে ভাঙচুর চলে। প্রায় গোটা বাড়িটি পুড়ে গিয়েছে। তবে সেই ধ্বংসস্তূপের মধ্যেও অক্ষত রয়েছে উস্তাদ আলাউদ্দিন খাঁ’র ব্যবহৃত সরোদটি। 

প্রিয় শিক্ষা প্রতিষ্ঠানকে এভাবে পুড়তে দেখে শোকস্তব্ধ ছাত্রছাত্রী থেকে কর্মী, সকলেই। এক রাতের মধ্যেই যে এত নামী প্রতিষ্ঠানটি ভস্মীভূত হয়ে যেতে পারে, কেউ বিশ্বাসই করতে পারছেন না। দি আলাউদ্দিন সংগীতাঙ্গনের নিরাপত্তারক্ষী প্রবীন্দ্র দাস জানান যে তিনি প্রতিষ্ঠানের একটি ঘরে থাকেন। ওই ঘর এবং আরও কয়েকটি ঘর ছাড়া আর সবই পুড়ে গিয়েছে। তাঁর অভিযোগ, মৌলবাদীদের ভয়ে এই ধ্বংসলীলা থেকে বাঁচাতে কেউ এগিয়ে আসেননি। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.