গত ৬ বছরের সমস্ত রেকর্ড ভেঙে এবার গরম পড়বে এই এপ্রিলে

Odd বাংলা ডেস্ক: এপ্রিল মাস পড়তে না পড়তেই গরমের চোখরাঙানি প্রবল। এরাজ্যে ক্রমশই ঊর্ধ্বমুখী তাপমাত্রার পারদ। আবহাওয়াবিদদের আশঙ্কা গত ৬ বছরের রেকর্ড ভাঙতে পারে এই এপ্রিলের গরম। দেশের মৌসম ভবন জানিয়েছে, এপ্রিল থেকে আগামী জুনে সর্বোচ্চ তাপমাত্র থাকবে স্বাভাবিকের চেয়ে বেশি। তাপমাত্রা থাকবে স্বাভাবিকের চেয়ে বেশি।  শুষ্কতা বজায় থাকার জেরে বাড়বে অস্বস্তি।

প্রসঙ্গত, গত ১০ বছর ধরে বাংলায় তাপপ্রবাহ শুরু হত মে মাস থেকে। কিন্তু এই বছর তাপপ্রবাহের প্রকোপ শুরু হয়েছে মার্চ থেকেই। পর্যাপ্ত বৃষ্টির অভাবেই এত গরম পড়ছে বলে জানাচ্ছে হাওয়া অফিস। এছাড়াও আবহাওয়ায় শুষ্কতার মাত্রা বেড়েছে। আশঙ্কার বাণী শুনিয়েছে মৌসম ভবন। এপ্রিল জুড়ে বইবে লু অর্থাৎ গরম বাতাস। গত ৭৬ বছরের রেকর্ড ভেঙে মার্চে দিল্লির তাপমাত্রা পৌঁছয় ৪০.১ ডিগ্রিতে। উত্তর ও পশ্চিম ভারতের বেশ কিছু রাজ্যেও তাপমাত্রা বেড়েছে চোখে পড়ার মতো।

এদিকে, ছয় বছর পর কলকাতায় মার্চের তাপমাত্রা ছাড়িয়ে গিয়েছে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। আরও তাপমাত্রা বাড়ার ইঙ্গিত দিয়েছে আবহাওয়া দফতর। যদিও খানিকটা স্বস্তির খবরও শুনিয়েছে হাওয়া অফিস। সপ্তাহান্তে ঝোড়ো হাওয়ার সাথে কলকাতা সহ দক্ষিণবঙ্গের দু'এক জেলায় সামান্য বৃষ্টির সম্ভাবনা থাকছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.