লিঙ্গ বৈষম্যে নজির গড়ল ভারত, ২৮ ধাপ নেমে তলানিতে দেশের লিঙ্গ সমতা


Odd বাংলা ডেস্ক:
সারা বিশ্বের মধ্যে লিঙ্গ সমতা নিয়ে ভারতের অবস্থানের অবনতি হল। গতবারের থেকে ২৮ ধাপ নিচে নেমে এবার ভারতের গিয়ে পৌঁছেছে ক্রমতালিকার ১৪০ নম্বরে।দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে খারাপ অবস্থান ভারতের। প্রতিবেশী দেশ বাংলাদেশ, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা এবং মায়ানমারের থেকেও পিছিয়ে ভারত।

বুধবার ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম বিশ্বের বিভিন্ন বার্ষিক বৈশ্বিক লিঙ্গবৈষম্য প্রতিবেদন ২০২১ প্রকাশ করেছে। প্রতিবেদনে ভারতের যে চিত্র উঠে এসেছে তাতে দেখা গিয়েছে,দক্ষিণ এশিয়ায় সবচেয়ে বাজে অবস্থা যে তিনটি দেশ তার মধ্যে আছে ভারত। অন্যদিকে, ১৫৬টি দেশের তালিকার শীর্ষে রয়েছে আইসল্যান্ড। একযুগ ধরে শীর্ষস্থান দখল করে রেখেছে দেশটি। এরপর যথাক্রমে রয়েছে ফিনল্যান্ড, নরওয়ে, নিউজিল্যান্ড ও সুইডেন।তালিকার তলানিতে আছে আফগানিস্তান।

অপরদিকে শিক্ষা অর্জন সূচকে ভারত রয়েছে ১১৪ তম স্থানে।তবে ভারত যে সূচককে সবচেয়ে খারাপ করেছে, সেগুলি হ’ল “স্বাস্থ্য এবং বেঁচে থাকা”, যার মধ্যে রয়েছে লিঙ্গ অনুপাত এবং মহিলাদের অর্থনৈতিক অংশগ্রহণের ক্ষেত্র। প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, অর্থনৈতিক অংশগ্রহণমূলক লিঙ্গ বৈষম্য এই বছর ভারতে ৩% বেড়েছে।পেশাদার ও প্রযুক্তিগত ভূমিকাতে মহিলাদের অংশীদারিত্ব ২৯.২% কমেছে।দেশের ৮.৯% প্রতিষ্ঠানের শীর্ষে মহিলা ম্যানেজার রয়েছে। স্বাস্থ্য ও বেঁচে থাকার সূচকেই ভারত সবচেয়ে খারাপ ফল করেছে, ১৫৬ টি দেশের তালিকায় ১৫৫ স্থান। তালিকার একেবারেই শেষে রয়েছে চিন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.