চিনের তৈরি ভ্যাকসিন নিতেই হু হু করে বাড়ল করোনা সংক্রমণ!


Odd বাংলা ডেস্ক: করোনাকে জয় করতে বিশ্বজুড়ে টিকাকরণের ওপর জোর দিচ্ছেন বিশেষজ্ঞরা। কিন্তু টিকা উৎপাদন ও সরবরাহে গতি বাড়ানোর নির্দেশ দেওয়া সত্ত্বেও বহুদেশে ঘাটতি দেখা দেওয়ায় চিনের তৈরি টিকা বিভিন্ন দেশে দেওয়া শুরু হয়েছিল। কিন্তু যেসমস্ত দেশে চিনা টিকা দেওয়া হয়েছে, সেখানে একলাফে সংক্রমণ কয়েক ধাপ বেড়ে গিয়েছে বলেই জানাচ্ছে পরিসংখ্যান। 

পরিসংখ্যান বলছে, গত এক সপ্তাহে যে দশটি দেশে ফের সংক্রমণ ব্যাপক হারে বেড়েছে, সিসিলিস, চিলি, বাইরাইন ও মঙ্গোলিয়া অন্যতম। আওয়ার ওয়ার্ল্ড নামক একটি ডেটা ট্র্যাকিং সংস্থা জানাচ্ছে, এই দেশগুলো টিকাকরণে পিছনে ফেলে দিয়েছে আমেরিকাকেও। এই দেশগুলোতে ৫০ থেকে ৬৮ শতাংশ মানুষকে চিনা টিকা দেওয়া হয়েছে। এর পরেই দেখা গিয়েছে এক ধাক্কায় সংক্রমণের হার বেড়েছে কয়েকগুণ। ইউনিভার্সিটি অব হংকং-এর ভাইরোলজিস্ট জিন ডংইয়ানের বক্তব্য, চিনের তৈরি টিকা যদি উচ্চমানের হত, তাহলে ওই দেশগুলোর চিত্র পাল্টে যেত। কারণ টিকাকরণের হারে দেশগুলো অনেক এগিয়ে। তাই সাম্প্রতিক এই সমস্যার সমাধান করার দায়িত্ব চিনেরই। যদিও বিশেষজ্ঞদের মতে, সংক্রমণ বেড়ে যাওয়ার অন্যতম কারণ, কোভিডবিধি লঙ্ঘন করা। 

তথ্য অনুসারে, চিন-সহ বিশ্বের ৯০টিরর বেশি দেশে চীনা টিকা ব্যবহার করা হয়েছে। টিকাদানে সবার আগে এগিয়ে সিসিলিস। তারপরেই রয়েছে ইসরায়েল। ফাইজারের টিকা নেওয়ার পর ইসরায়েলের প্রতি ১০ লাখের মধ্যে ৫ জন ভাইরাসে নতুন করে সংক্রমিত হয়েছেন। অন্যদিকে চিনের তৈরি সিনোফার্ম টিকা নেওয়ার পর সিসিলিসে ১০ লাখের মধ্যে ৭১৬ জনেরও বেশি মানুষ সংক্রমিত হয়েছেন। একই চিত্র দেখা গিয়েছে মঙ্গোলিয়াতেও। 

বিশেষজ্ঞরা জানিয়েছেন, যে সমস্ত দেশে চিনের তৈরি টিকা ব্যবহার করা হচ্ছে, সেখানে এখনও কড়া বিধিনিষেধ আরোপ করা উচিত। এমনকি কোভিডবিধি মেনে চলার জন্য সাধারণ নাগরিককে আরও সচেতন করা জরুরি। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.