‘ওকে’ শব্দটি কীভাবে এলো? জানুন ইতিহাস

Odd বাংলা ডেস্ক: ‘এই কাজটি করে রেখো- ওকে’, ‘আজ কিন্তু রেস্টুরেন্টে লাঞ্জ করব-ওকে’ প্রতিদিন এই একটি শব্দ দিনে আমরা অনেকবার মুখ দিয়ে উচ্চারণ করে থাকি। শুধু বড়রা নয় ছোটরাও এই বুলিটি আগেই রপ্ত করে। ‘ওকে’ শব্দের অর্থ হলো ‘আচ্ছা’ বা ‘ঠিক আছে’। সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে শুরু করে বাস্তব জীবনে সবাই ‘ওকে’ বলা নিয়ে ব্যস্ত।
 একটি গবেষণায় জানা গেছে, দিনে একজন পুরুষ সাধারণত ২ হাজার এবং একজন নারী ৫ হাজার শব্দ ব্যবহার করে। তবে সারা দিনে সবচেয়ে বেশি বার আমরা যে শব্দটি ব্যবহার করি তা হল ‘ওকে’।  শুধু সামনাসামনি কথা বলার সময় নয়, ফোনে কথা বলার সময়, মেসেজে, হোয়াটসঅ্যাপেও সবচেয়ে বেশি বার এই শব্দই ব্যবহার করে থাকি। গত দুই শতাব্দী ধরে পৃথিবীতে সবচেয়ে বেশি ব্যবহৃত শব্দ ‘ওকে’। তবে জানেন কি এই গত এই ‘ওকে’শব্দটি ১৭৭ বছরে পা দিয়েছে।

এই শব্দটির জন্ম যেভাবে
১৮৩৯ সালে দুই সংবাদ পত্র বস্টন মর্নিং পোস্ট ও প্রভিডেন্স জার্নালের মধ্যে ছিল তুমুল বিরোধিতা। পরে সেই সমস্যা মেটে। আর সেই বার্তা বোঝাতে ছাপার অক্ষরে ব্যবহার করা হয়েছিল এই ‘ওকে’ শব্দ। বানান ‘okay’। অর্থ- অল কারেক্ট। অর্থাত্, সব ঠিক আছে। এই শব্দই ছড়িয়ে পড়ে সারা বিশ্বে। তবে জনপ্রিয়তা বাড়লেও বানান এবং অর্থ ধরে রাখতে পারেনি ওকে। ধীরে ধীরে বানান দাঁড়ায় ok। ‘আচ্ছা’ বা ‘ঠিক আছে’ বোঝাতেই এখন ব্যবহৃত হয় এই শব্দ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.