বিশ্বের দরবারে Co-WIN: ভারতীয় অ্যাপ নিয়ে আগ্রহী বিশ্বের ২০টি দেশ


Odd বাংলা ডেস্ক: করোনা ভাইরাসের সঙ্গে লড়তে জোরকদমে চলছে টিকাকরণ। আর সেই টিকাকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে Co-WIN অ্যাপ। যার সাফল্য কেবল দেশেই নয়, ছড়িয়ে পড়েছে গোটা বিশ্বে। কিভাবে Co-WIN অ্যাপের মাধ্যমে দেশজুড়ে টিকাকরণে সাফল্য এল, তাই-ই এবার বিশ্বের ২০টি দেশের সামনে তুলে ধরা হবে। জানা গিয়েছে, এই ২০টি দেশও নিজেদের দেশে টিকাকরণ চলানোর জন্য এই পোর্টাল গ্রহণ করতে আগ্রহ প্রকাশ করেছে। 

জানা গিয়েছে, কেন্দ্রীয় স্বাস্থ্য, বিদেশ মন্ত্রক এবং জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের যৌথ উদ্যোগে ৩০ জুন একটি ভার্চুয়াল Co-WIN  গ্লোবাল কনক্লেভের আয়োজন করা হবে। যেখানে অংশগ্রহণ এবং প্রতিনিধিত্ব করবেন বিশ্বের নানা দেশের  স্বাস্থ্য ও প্রযুক্তি বিশেষজ্ঞরা।

সূত্রের খবর, co-WIN অ্য়াপের মাধ্যমে কিভাবে টিকাকরণ চলে, কিভাবে এই টেকনলোজি ব্যবহার করতে হয়, তা শেখার জন্য আগ্রহ প্রকাশ করেছে ভিয়েতনাম, পেরু, মেক্সিকো, ইরাক, ডমিনিকান রিপাবলিক, পানামা, ইউক্রেন, নাইজেরিয়া, আরব আমিরশাহি এবং উগান্ডার মত দেশ। এমন ডিজিট্যাল প্ল্যাটফর্ম ব্য়বহার করে সেসব দেশও কোভিডের টিকাকরণ আরও সাফল্য পেতে আগ্রহী।  

এবিষয়ে জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের মুখ্য কার্যনির্বাহী আধিকারিক ডঃ শর্মা জানান যে, বেশ কয়েকটি দেশ Co-WIN প্ল্যাটফর্মের প্রতি আগ্রহ প্রকাশ করেছে। 

উল্লেখ্য, ১৬ জানুয়ারি Co-WIN অ্যাপের আত্মপ্রকাশ ঘটে। তারপর থেকে বেশ কয়েকবার আপডেটও হয়। মে-র শুরুর দিকেই এই অযাপে ২০ কোটিরও বেশি রেজিস্ট্রেশন হয়ে বলে জানা গিয়েছে। বিশেষ সূত্রে দাবি, চার মাসের মধ্যে এমন রেকর্ড গড়ে, এটি বিশ্বের অন্যতম ফাস্টেস্ট টেকনিক্যাল প্ল্যাটফর্ম হিসাবে প্রসিদ্ধি লাভ করেছে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.