মাত্র ৫ মাসেই জন্ম! বিশ্বের সবচেয়ে অপরিণত শিশু

Odd বাংলা ডেস্ক: বিশ্বের সবচেয়ে অপরিণত শিশু হিসেবে জন্ম নিয়ে এক বছর পূর্ণ করেছে রিচার্ড স্কট উইলিয়াম হাচিনসন। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস অনুযায়ী, মাত্র পাঁচ মাসে জন্ম নেয় হাচিনসন। অর্থাৎ ভূমিষ্ঠ হওয়ার নির্দিষ্ট সময়ের ১৩১ দিন আগে জন্মগ্রহণ করেছিল সে। ওজন ছিল এক পাউন্ডের কম (৩৩৭ গ্রাম)। চিকিৎসকরা ধরেই নিয়েছিলেন, তাকে বাঁচানো যাবে না। তাই শিশুটির মা-বাবাকে সেই ধরনের প্রস্তুতিও নিয়ে রাখতে বলা হয়েছিল। কিন্তু সে বেঁচে গেছে। সম্প্রতি বেশ ঘটা করে তার প্রথম জন্মদিনও উদযাপন করা হয়েছে।

সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের মিনেসোটা রাজ্যের মিনিয়াপোলিসের চিলড্রেনস মিনেসোটা হাসপাতালে অস্ত্রোপচারের মাধ্যমে তার জন্ম হয়। মা বেটা হাচিনসনের শারীরিক জটিলতার কারণে আগেভাগেই অস্ত্রোপচার কক্ষে যেতে হয়েছিল তাকে।

গিনেস রেকর্ডস কর্তৃপক্ষ বলেছে, ১১ দশমিক ৯ আউন্স ওজন নিয়ে জন্ম নেওয়া রিচার্ড এতটাই ছোট ছিল যে, তাকে হাতের তালুতেই রাখতে পারতেন তার মা-বাবা। রিচার্ডের চিকিৎসার দায়িত্বে ছিলেন চিলড্রেনস মিনেসোটা হাসপাতালের নবজাতক বিশেষজ্ঞ স্টাসি কার্ন। তিনি বলেন, 'রিচার্ডের জন্মের পর তার মা-বাবাকে বলা হয়েছিল, শিশুটি অনেক বেশি আগে পৃথিবীতে এসেছে। এ রকম শিশুদের বেঁচে থাকার সম্ভাবনা শূন্য শতাংশ।'

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.