বিশ্বের সেরা বাসযোগ্য শহরে প্রথম ১০-এ নেই ভারত, বসবাসের অযোগ্য বাংলাদেশের রাজধানী ঢাকা!

Odd বাংলা ডেস্ক: ২০২১-এ বিশ্বের সেরা বাসযোগ্য শহরের তালিকা প্রকাশ্যে এল। যেখানে প্রথম দশে নেই ভারতের কোনও শহরের নাম। প্রথমস্থান দখল করে নিয়েছে নিউজিল্যান্ডের অকল্যান্ড। এর আগে পর পর তিন বছর প্রথম স্থানে ছিল ভিয়েনা। তবে এবারের তালিকায় ভিয়েনার স্থান রয়েছে ১২ নম্বরে।

মানুষের জীবনযাত্রার মান, সুরক্ষা, যানবাহন ব্যবস্থা, স্বাস্থ্য সুবিধা ইত্যাদি সব কিছু মিলেই সেরা বাসযোগ্য শহরের এই তালিকা প্রস্তুত করা হয়। চলতি বছরে করোনার জেরে এই তালিকায় বেশ কিছু শহরের নাম এগিয়ে-পিছিয়ে গিয়েছে।যে শহরগুলি সেরা বাসযোগ্য শহরের তালিকায় উপরের দিকে আছে দেখা যাচ্ছে, করোনা নিয়ন্ত্রণে সেই শহরগুলি কঠোর ব্যবস্থা গ্রহণ করেছিল। প্রথম পাঁচটির মধ্যে রয়েছে নিউজিল্যান্ডের দুটি শহরের নাম, প্রসঙ্গত, নিউজিল্যান্ডে করোনা ততটা দাপট দেখাতে পারেনি। অকল্যান্ড রয়েছে প্রথম স্থানে ও ওয়েলিংটন আছে চতুর্থ স্থানে।

এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে জাপানের ওসাকা, তৃতীয় স্থানে অস্ট্রেলিয়ার অ্যাডিলেড, পঞ্চম স্থানে রয়েছে জাপানের টোকিও। অর্থাৎ প্রথম পাঁচে রয়েছে জাপানেরও দু'টি শহর। অকল্যান্ড, ওসাকা, অ্যাডিলেডের মতো শহরগুলিতে নাগরিকদের এখনকার জীবনযাত্রা রয়েছে প্রাক-মহামারীর মতোই।

এই তালিকায় মোট ১৪০ টি শহরের নাম রাখা হয়েছে। দেখা যাচ্ছে, শেষ নম্বরে অর্থাৎ ১৪০ নম্বরে রয়েছে সিরিয়ার শহর দামাস্কাস। করোনা ও যুদ্ধবিধ্বস্ত এই শহর বাসযোগ্য শহরের তালিকায় একেবারে শেষে স্থান পেয়েছে। শেষের দশটি তালিকায় রয়েছে পাকিস্তানেরও একটি শহরের নাম। ১৩৪ নম্বরে রয়েছে পাকিস্তানের করাচি। ১৩৭ নম্বরে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.