আগ্নেয়গিরির লাভা থেকে এবার গাড়ির জ্বালানি, নাম ভলকানল

Odd বাংলা ডেস্ক: বেশ কিছুদিন আগে আইসল্যান্ডে geothermal borehole নামে একটি প্রকল্পের কাজ করছিলেন বিজ্ঞানীরা। সেসময় দুর্ঘটনাক্রমে ম্যাগমা বা আগ্নেয়গিরির উত্তপ্ত পাথরে ধাক্কা লাগে এবং বাষ্প ও লাভার উদগীরণ হতে শুরু করে। আর এর ফলে প্রচণ্ড উত্তপ্ত লাভা স্রোত টানা ২ বছর ধরে প্রবাহিত হয়। আর এবার এ উত্তপ্ত লাভার উত্তাপকে কাজে লাগিয়ে হয়তো জ্বালানি উৎপাদন করবেন বিজ্ঞানীরা। 

এ সংক্রান্ত নিবন্ধ সম্প্রতি The Conversation এ প্রকাশিত হয়। The Icelandic Deep Drilling Project, IDDP নামের এ প্রকল্পে আগ্নেয়গিরির ভিত্তি সংলগ্ন মাটির নিচে ৫ কিলোমিটার পর্যন্ত খাদ বা গর্ত খনন করা হয়। সূত্রের খবর অনুযায়ী এই বিশেষ জ্বালানির নাম হল ভলকানল। এই ভলকানল পেট্রোলিয়াম জ্বালানির থেকে অনেক কম পরিবেশ দূষণ করে। আর এই সাহায্যে গাড়িও চালানো যাবে। 

ভলক্যানল ফুয়েলের শিকড় আইসল্যান্ডে ছড়িয়ে। যেখানে কার্বন রিসাইক্লিং ইন্টারন্যাশনাল (Carbon Recycling International) উদ্ভাবনী প্রযুক্তির মাধ্যমে আংশিক সক্রিয় আগ্নেয়গিরি থেকে কার্বন-ডাই-অক্সাইড ক্যাপচার করে সেটিকে মিথানলে রূপান্তরিত করে। আর এই মিথানলেরই এক ধরণের ভার্সন হল ভলক্যানল। বলা হচ্ছে, প্রচলিত ফসিল ফুয়েলের তুলনায় ভলক্যানল ৯০ শতাংশ কম কার্বন-ডাই-অক্সাইড নির্গমন করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.