কীভাবে মৃত্যু হয়েছিল শ্যামাপ্রসাদ মুখার্জীর? জানতে জনস্বার্থ মামলা হাইকোর্টে

Odd বাংলা ডেস্ক: কীভাবে মৃত্যু হয়েছিল শ্যামাপ্রসাদ মুখোধ্যায়ের, তা নিয়ে আজও সংশয় রয়েছে অনেকের মনেই। আগামীকাল তাঁর ৬৮তম মৃত্যু দিবস। আর এই আবহে শ্যামাপ্রসাদের মৃত্যু রহস্য উদঘাটনের উদ্দেশ্যে তদন্ত কমিশন গঠনের দাবি জানিয়ে জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে। মামলা দায়ের করেছেন স্মরজিৎ রায় চৌধুরী। চলতি সপ্তাহেই এই আবেদনের শুনানি হতে পারে বলে জানা গিয়েছে।  ১৯৫৩ সালে কাশ্মীরে মৃত্যু হয়েছিল তাঁর।

বিজেপির তরফে বরাবর দাবি করা হয়েছে যে, ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর ষড়যন্ত্রের শিকার হয়েছিলেন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়। দাবি করা হয় আসছে যে, স্বাধীন ভারতের প্রথম মন্ত্রিসভায় শ্যামাপ্রসাদকে চাননি নেহরু। প্রসঙ্গত, ভারতবর্ষের প্রথম শিল্পমন্ত্রী ছিলেন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়। পরে তিনি মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন।

শ্যামাপ্রসাদের মৃত্যু নিয়ে কংগ্রেসকে বারবার বিঁধলেও তা নিয়ে কোনও তদন্ত কমিশন গঠন করেনি বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার। এই বিষয়ে সরব ছিলেন ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী। তবে প্রধানমন্ত্রী থাকালীন তিনি এই বিষয়ে কোনও পদক্ষেপ নেননি। এদিকে ২০১৪ সালে প্রথমবার প্রধানমন্ত্রী হওয়ার পর বিগত ৭বছর ধরে কেন্দ্রের ক্ষমতায় নরেন্দ্র মোদী। তবে তিনিও কোনও তদন্ত কমিশন গঠনের কথা ভাবেননি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.