সুন্দর হওয়ার আসল রহস্য লুকিয়ে আছে ঘুমেই!

Odd বাংলা ডেস্ক: পুরুষের চাইতে নারীরা ত্বক নিয়ে একটু বেশি সচেতন। নিজেকে সুন্দর ও আকর্ষণীয় দেখাতে নারীরা ত্বকে বিভিন্ন ধরণের নামীদামী প্রসাধনী ব্যবহার করেন। তবে অনেক নারীই হয়তো জানে না সুন্দর হওয়ার আসল রহস্য লুকিয়ে আছে ঘুমের মধ্যেই। এমনটাই বলছেন অনেক বিশেষজ্ঞরা।

আমরা সবাই কম বেশি স্বাস্থ্যের প্রতি যত্নশীল। আর স্বাস্থ্যের যত্ন নেয়াটা নিয়মিত প্রয়োজনের মধ্যেই পড়ে, তবে স্বাস্থ্যের কথা বললেই প্রথমে ঘুমের কথা আসবেই। ঘুম সমসময় ত্বক এবং স্বাস্থ্যের সঙ্গে সম্পর্কিত। আপনার ত্বক যেমন খাবার খাওয়াকে প্রতিফলিত করে, তেমনি ভালো ঘুমও ত্বকে প্রতিফলিত হয়। ঘুমের সঙ্গে কীভাবে ঘুমাচ্ছেন সেটাও অনেক গুরুত্বপূর্ণ। ভুল ঘুমের অবস্থানের কারণে ত্বকে ফুসকুড়ি, বলিরেখাও পড়তে পারে। এর সঙ্গে আরও অনেক কিছুই হতে পারে।

ঘুমের ক্ষেত্রে কিছু বিষয় মনে রাখা দরকার, আমরা যেমন শ্বাস নেই, ঠিক তেমনিভাবে ত্বকেরও শ্বাস নিতে হয়। তবে ঘুমের অবস্থানও ত্বককে প্রভাবিত করে।

বিশেষজ্ঞরা বলছেন, সোজা হয়ে পিঠের উপর ভর দিয়ে ঘুমানো সর্বদা ঘুমের জন্য ভালো। আবার অনেকে পাশ ফিরে বা পেটে চাপ দিয়ে ঘুমাতে পছন্দ করেন, যা তাদের মুখের একপাশে বালিশে ঠেলে দেয়।

কখনো কখনো ভুল ঘুমের জন্য ফুসকুড়ি হতে পারে, তবে এর থেকে মুক্তি পেতে বালিশের কভার ব্যবহার করা নিরাপদ, যার ফলে বালিশের ব্যাকটেরিয়া ত্বকে পৌঁছতে পারে না।

বিশেষজ্ঞদের মতে, সোজা হয়ে ঘুমানো, ঘুমের সেরা অবস্থান হিসাবে উত্তম। যার ফলে ত্বককে শ্বাস নেয়ার সুযোগ দেওয়া হয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.