‘ড্রিংকিং স্ট্র ডিভাইস’ সহজেই মুক্তি দিবে হেঁচকি থেকে

Odd বাংলা ডেস্ক: হেঁচকি ওঠা মানেই কিছু চুরি করে খেয়েছিলেন। এরপর নিঃশ্বাস আটকে ধরে রাখা কিংবা পাশের কেউ আপনাকে 'বু' বলে চিৎকার করে থামিয়ে দিচ্ছে হেঁচকি। হেঁচকি বন্ধের নানারকম পদ্ধতি বের হয়েও সহজে এর থ্রক্র মুক্তি মেলে না। তবে এবার বিজ্ঞানীরা হেঁচকি বন্ধ করার সেরা সমাধানে একটি যন্ত্র আবিষ্কার করেছেন।   

প্রচলিত বাংলায় হেঁচকি বললেও চিকিৎসাবিজ্ঞানের ভাষায় এটাকে বলে৩ ‘সিঙ্গুলটাস’। হেঁচকি দেবার সময় আমাদের মধ্যচ্ছদা ও পাঁজরের মধ্যবর্তী পেশী হঠাৎ করে সংকুচিত হয়ে যায়। পরে আকস্মিকভাবে বাতাস ঢুকে পড়ায় ভোকাল ফোল্ড তথা 'শ্বাসরন্ধ্র' খুলে যায়। আর এটি বন্ধ করার জন্যই সে সময় 'হিক' এর মতো শব্দ হতে থাকে। যা আপনাকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলে দেয় কিংবা বন্ধুদের আমোদের খোঁড়াক জোগায়।

দ্য ফোর্সড ইন্সপিরেটরি সাকশন অ্যান্ড সোয়ালো টুল (এফআইএসএসটি) নামের এই যন্ত্রটির পেটেন্ট নেয়া হয়েছে ‘হিকএওয়ে’ নামে। মাত্র ১৪ ডলার মূল্যের, প্লাস্টিকের তৈরি এই যন্ত্রটি এল-আকৃতির শক্ত একটি স্ট্র। যার এক মাথায় একটি মাউথপিস থাকবে এবং অন্য প্রান্তে থাকবে ছোট্ট ছিদ্র আকৃতির প্রেসার ভাল্ভযুক্ত একটি অ্যাডজাস্টেবল ক্যাপ। কোনো ব্যক্তির হেঁচকি উঠতে থাকলে এক গ্লাস পানির মধ্যে এই ডিভাইসটি বসিয়ে দিয়ে এতে চুমুক দিতে হবে।  

ডিভাইসটির আবিষ্কারকদের মতে, ট্রায়ালে দেখা গেছে এই ‘হিকএওয়ে’ ডিভাইসের শ্বাসগ্রহণ সংক্রান্ত শোষণ টুল ৯২ শতাংশ পর্যন্ত হেঁচকি কমাতে সক্ষম। মূল বিষয়টি হলো, ডিভাইসের মাধ্যমে যখন কেউ পানি খাবে তখন মধ্যচ্ছদীয় স্নায়ু দ্বারা পাতলা ঝিল্লী সংকুচিত হতে বাধ্য করবে। একই সময়ে পানি ভেতরে যাওয়ার ফলে ভেগাস নার্ভ কাজ করতে শুরু করবে। প্রাথমিক পর্যায়ে এই দুটি নার্ভই যেহেতু হেঁচকি উঠার জন্য দায়ী, তাই এগুলো যখন অন্য কাজে ব্যস্ত থাকবে তখন হেঁচকি তোলার প্রক্রিয়া সংঘটিত হবে না। 

গবেষণার সহ-লেখক, টেক্সাস বিশ্ববিদ্যালয়ের হেলথ সায়েন্স সেন্টারের সহযোগী অধ্যাপক ডা. আলি সাইফি বলেন, 'এটা তাৎক্ষণিকভাবে কাজ করে এবং কয়েক ঘন্টা এর প্রভাব থাকে।' 

ডিভাইসটি মূল্যায়ন করতে গবেষক দল ২৪৯ জন স্বেচ্ছাসেবীর মতামত নিয়েছেন। যার দুই-তৃতীয়াংশেরও বেশি মানুষ জানিয়েছেন যে, বিগত এক মাসে তাদের অন্তত একবার হেঁচকির সমস্যা দেখা দিয়েছে। গবেষণায় অংশগ্রহণকারীদের মধ্যে ৯০ শতাংশই জানিয়েছেন যে তারা এই ডিভাইসকে ঘরোয়া পদ্ধতির চাইতে বেশি কার্যকরী মনে করছেন।

তবে এই গবেষণার সীমাবদ্ধতাও রয়েছে। গবেষকরা জানান, এখানে কোনো নিয়ন্ত্রণ গ্রুপ অন্তর্ভুক্ত করা হয়নি এবং ফলাফলগুলো সব অংশগ্রহণকারীরা নিজে থেকেই জানিয়েছেন। নিউক্যাসল বিশ্ববিদ্যালয়ের পরামর্শদাতা স্নায়ু বিশেষজ্ঞ এবং মৃগী নিউরোলজিস্ট ড. রিস থমাস বলেছেন, ডিভাইসটি সম্ভবত কাজ করবে এবং কোভিড-সেফ ছিল কারণ এটি অন্যের কাছ থেকে ইনপুট লাগে না। এই বিশেশজ্ঞ গবেষণায় একদমই জড়িত ছিলেন না।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.