করোনা পরিস্থিতিতে বিশ্বভারতীতে মাধ্যমিক-উচ্চমাধ্য়মিক, বিজ্ঞপ্তি জারি কর্তৃপক্ষের


Odd বাংলা ডেস্ক: করোনা পরিস্থিতিতে যখন মাধ্যমিক-উচ্চমাধ্যমিক বাতিলের সিদ্ধান্ত নিলেন মুখ্যমন্ত্রী, তখন উল্টো পথে বিশ্বভারতী! অনলাইনে, লিখিতভাবে দুটি পরীক্ষাই হবে। বিজ্ঞপ্তি জারি করল কর্তৃপক্ষ।

বিশ্বভারতী কেন্দ্রীয় সরকারের অধীনস্থ। এই বিশ্ববিদ্যালয়ে পঠনপাঠন ও পরিচালনার ক্ষেত্রে রাজ্য সরকারের নিয়ন্ত্রণ নেই। ফলে কর্তৃপক্ষ যদি চান, সেক্ষেত্রে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা নিতেই পারেন। তাহলে? জানা গিয়েছে, ৭ মে মেল করে বিশ্বভারতীর পড়ুয়াদের একাংশ কর্তৃপক্ষকে অনুরোধ করেছিলেন, কোভিড পরিস্থিতিতে প্রবল সমস্যায় রয়েছেন তাঁরা। ঠিকমতো পড়াশোনাও করতে পারেননি। রাজ্য সরকারের মতো এবছর মাধ্যমিক-উচ্চমাধ্য়মিক বাতিলের বিষয়ে বিবেচনা করা হয়। কিন্তু তাতেও লাভ হল না। পরীক্ষা পদ্ধতি বদলাল, মাধ্যমিক-উচ্চমাধ্যমিক বাতিল করল না বিশ্বভারতী কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, এ রাজ্যে একমাত্র বিশ্বভারতীতেই একেবারে স্কুলস্তর থেকে বিশ্ববিদ্য়ালয় স্তর পর্যন্ত পঠনপাঠন চলে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় বসেন পাঠভবন ও শিক্ষাসত্রের পড়ুয়ারা। যদিও স্বশাসিত এই বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার সঙ্গে রাজ্যের মাধ্যমিক বা উচ্চমাধ্যমিকের কোনও সম্পর্ক নেই।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.