দুর্গাপুজো দোরগোড়ায়, কুমোরটুলি থেকে জার্মানি-আমেরিকা পাড়ি দিচ্ছেন ফাইবার দুর্গা


Odd বাংলা ডেস্ক: করোনা আবহে আর আগের মতো দুর্গামূর্তির বায়না আসে না কুমোরটুলিতে। রাজ্যে বিধিনিষেধ সামান্য আলগা হতেই শুরু হয়ে গিয়েছে মূর্তি তৈরির প্রস্তুতি। সেইমতো এবরা কুমোরটুলি থেকে মা দুর্গা পাড়ি দিচ্ছে বিদেশে। সীমানা পেরিয়ে জার্মানির বার্লিন এবং আমেরিকার নিউজার্সিতে পাঠানো হচ্ছে ফাইবাইরের তৈরি দুর্গামূর্তি। কুমোরটুলির স্বনামধন্য প্রতিমা শিল্পী মিন্টু পালের তৈরি দুর্গা যাচ্ছে বিদেশে। 

এ প্রসঙ্গে প্রতিমা শিল্পী মিন্টু পাল জানিয়েছেন, ‘‌করোনা আবহেই চলছে দুর্গা প্রতিমা তৈরির কাজ। অন্যান্য বছরও বিদেশে আমার তৈরি দুর্গা প্রতিমা পাঠাই। এবছরও বিদেশ থেকে অর্ডার পেয়েছি। ২ টো দুর্গা প্রতিমা তৈরির অর্ডার পেয়েছি বিদেশ থেকে। জার্মানির বার্লিন শহর থেকে এবং আমেরিকার নিউজার্সি শহর থেকে। তবে মাতৃপ্রতিমা ২টি মাটি দিয়ে নয়, সম্পূর্ণ ফাইবার গ্লাস দিয়ে তৈরি করা হয়েছে। জাহাজে করে মাতৃপ্রতিমা পৌঁছবে জার্মানিতে। যাতে জার্মানি পৌঁছতে সময় লাগবে প্রায় ২ মাস। দুর্গা প্রতিমা তৈরির দাম প্রায় দেড় লক্ষ টাকা।’‌ 

প্রসঙ্গত, অন্যান্যবার এরকম সময়ে গমগম করে কুমোরটুলি। কিন্তু করোনা আবহে কখনও লকডাউন আবার কখনও বা বিধিনিষেধের জেরে এখনও সেভাবে দুর্গা প্রতিমা তৈরির বায়না আসেনি কুমোরটুলিতে। কুমোরটুলির শিল্পীদের আশা রথের পর হয়তো অনেক বারোয়ারি পুজো কমিটির কর্তারা দুর্গা প্রতিমা তৈরির বায়না নিয়ে আসবেন। আপাতত সেই আশাতেই বসে আছেন কুমোরটুলির শিল্পীরা। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.