75th Independence Day: আজকের দিনে এই তথ্যগুলি প্রতিটি ভারতবাসীর জানা উচিত

Odd বাংলা ডেস্ক: আজ ভারতের স্বাধীনতা দিবস।প্রায় ২০০ বছর ব্রিটিশদের অধীনে থাকার পর ১৯৪৭ সালে আজকের দিনেই স্বাধীনতা পায় দেশ।সেই হিসেবে এটাই হতে চলেছে ভারতের ৭৫তম স্বাধীনতা দিবস।অর্থাৎ স্বাধীনতা প্রাপ্তির ৭৪ বছর পূর্ণ করবে দেশ। দেশের স্বাধীনতার ইতিহাসে রয়েছে হাজারও বিস্ময়কর তথ্য, তেমনই কিছু তথ্য তুলে ধরা হল আজকের প্রতিবেদনে, যা প্রতিটি ভারতবাসীর জানা উচিত-

জানেন কেন '১৫ আগস্ট'-কেই স্বাধীনতা দিবস হিসেবে বেছে নেওয়া হয়েছিল?

দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের আত্মসমর্পণের দ্বিতীয় বার্ষিকী হিসেবে ভারতের শেষ ভাইসরয় মাউন্টব্যাটেন ১৫ আগস্ট তারিখটিকেই বেছে নিয়েছিলেন।

ভারত ছাড়া আর কোন দেশ ১৫ অগাস্ট স্বাধীনতা দিবস উদযাপন করে?

বছর আলাদা হলেও ভারত ছাড়া আরও পাঁচটি দেশ ১৫ অগাস্ট তাদের স্বাধীনতা দিবস উদযাপন করে, সেগুলি হল - বাহরিন, উত্তর কোরিয়া, দক্ষিণ কোরিয়া, কঙ্গো প্রজাতন্ত্র এবং লিচেনস্টাইন।

স্বাধীনতার সময় ভারতের কোনও জাতীয় সঙ্গীত ছিল না

যদিও 'জন গণ মন' মূলত ১৯১১ সালে বাংলায় 'ভারত ভাগ্য বিধাতা' হিসেবে রচিত হয়েছিল, এটি ১৯৫০ সালে ভারতের জাতীয় সংগীত হিসেবে গৃহীত হয়েছিল।

ভারত ১৯৫০ সাল পর্যন্ত পূর্ণ স্বরাজ অর্জন করেনি

১৯৪৭ সালের ১৫  আগস্ট যখন ভারত স্বাধীনতা লাভ করে, তখন রাজা ষষ্ঠ জর্জকে প্রধান করে প্রকৃতপক্ষে একটি সাংবিধানিক রাজতন্ত্রে পরিণত হয়। ভারত রাজতন্ত্রের অবসান ঘটিয়ে ১৯৫০ সালের ২৬ জানুয়ারি প্রজাতন্ত্রে পরিণত হয়।

একমাত্র কোন উপাদান যা ভারতীয় পতাকা তৈরিতে ব্যবহার করা যেতে পারে?

খাদি বা হাতে কাটা কাপড়ই একমাত্র উপাদান যা ভারতের জাতীয় পতাকা তৈরিতে ব্যবহার করা যেতে পারে, যা এই বিশেষ দিনে উত্তোলন করা হবে। অন্য কোন উপাদান থেকে তৈরি পতাকা উত্তোলন আইনত শাস্তিযোগ্য এবং এর ফলে তিন বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.