সরলা ঠাকরাল, ভারতের প্রথম মহিলা পাইলট, যিনি শাড়ি পরে বিমান উড়িয়েছিলেন

Odd বাংলা ডেস্ক: ১৯১৪ সালে জন্মগ্রহণ করেন সরলাদেবী। এরপর ১৯৩৬ সালে ২১ বছর বয়সে একটি এভিয়েশন পাইলট লাইসেন্স পেয়েছিলেন এবং একাই উড়েছিলেন এক জিপসি মথ।

১৬ বছর বয়সে, সরলাদেবী ক্যাপ্টেন পিডি শর্মাকে বিয়ে করেন, ইনি হলেন প্রথম ভারতীয়, যিনি করাচি এবং লাহোরের মধ্যে বিমান ওড়ানোর লাইসেন্স পেয়েছিলেন।

শর্মার পরিবারের নয়জন সদস্য পাইলট ছিলেন বিয়ের পর শর্মার পরিবারের সবাই সরলাকে পাইলট হতে উৎসাহিত করেছিলেন।সরলাদেবী প্রথম ভারতীয় মহিলা পাইলট হয়েছিলেন যিনি ১,০০০ঘন্টারও বেশি সময় বিমান ওড়ানোর পরে "A" লাইসেন্স পেয়েছিলেন।

দুর্ভাগ্যবশত, ক্যাপ্টেন শর্মা ১৯৩৬ সালে একটি বিমান দুর্ঘটনায় মারা যান। এর কিছুদিন পরে, সরলা পেশাদার পাইলট লাইসেন্স প্রশিক্ষণের জন্য আবেদন করেন। যাইহোক, দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রাদুর্ভাবের কারণে তিনি লাইসেন্স পেতে পারেননি।

সেই সময়ে, ভারত এবং পাকিস্তান বিভক্ত হয়ে যায় এবং সরলা তাঁর ২ মেয়েকে নিয়ে দিল্লিতে চলে যান। দিল্লিতে আসার পর, তাঁর দেখা হয় আরপি ঠাকরালের সঙ্গে এবং ১৯৪৮ সালে তিনি তাঁকে বিয়ে করেন।

সরলা একজন সফল ব্যবসায়ী হয়েছিলেন এবং গহনা এবং পোশাক তৈরিতে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন।সরলাদেবী ২০০৮ সালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.