Asteroid Bennu: পৃথিবীর বুকে আছড়ে পড়বে গ্রহাণু বেন্নু

Odd বাংলা ডেস্ক: পৃথিবীর খুব কাছাকাছি থাকা একটি গ্রহাণু বা অ্যাস্টারয়েড। আগামী কয়েক বছরের মধ্যে এই বেন্নুই আছড়ে পড়ার আশঙ্কা রয়েছে পৃথিবীর বুকে।

এই গ্রহাণুটির মাটি আনতে নাসা অভিযান চালাচ্ছে।  এতে পাঠানো হয়েছিল একটি মহাকাশযান। যার নাম ‘ওসিরিস-রেক্স’। সেই মহাকাশযানই জানাতে পেরেছে বেন্নু কিভাবে লুকিয়ে ছিল পৃথিবীর খুব কাছেই।

নাসার গবেষণা বলছে, ফুঁ দিয়ে তার পিঠ থেকে ছোট ছোট কণা মহাকাশে উড়িয়ে দিচ্ছে বিশাল ওই গ্রহাণু বা অ্যাস্টারয়েড। আর সেই উড়ে যাওয়া কণারা তৈরি করছে ঘন মেঘ। সেই মেঘেই নিজের লুকিয়ে রয়েছে গ্রহাণু ‘বেন্নু’।

অনেক বড় বড় ধাক্কা সামলিয়েছে গ্রহাণুটি।  বিশাল বিশাল উল্কা তার পিঠে আছড়ে পড়ছে অনেকবার।  ওসিরিস-রেক্স জানিয়েছে, বেন্নু আজও তার ‘স্মৃতিচিহ্ন’ বয়ে চলেছে। 

নিউইয়র্ক টাইমসের একটি প্রতিবেদন অনুসারে, ২০২১ সাল থেকে ২৩০০সালের মধ্যে বেন্নু নামে ওই গ্রহাণু আঘাত করার সম্ভাবনা রয়েছে ১৭৫০-টির মধ্যে একটি। বিশিষ্ট লেখক ও বিজ্ঞানী ডেভিড ফার্নোচিয়া জানিয়েছেন, বেন্নু নিয়ে বেশি উদ্বিগ্ন নই, কারণ এর প্রভাব সত্যিই খুব কম। OSIRIS-REx ডেটার উপর ভিত্তি করে এই গ্রহাণুর উপর নজরা রাখা হচ্ছে বলে জানা গিয়েছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.