চাণক্যের মতে এই চারটি জিনিসের উপর প্রয়োজনের তুলনায় বেশি চাহিদা রাখলেই মহাবিপদ!

Odd বাংলা ডেস্ক: চাণক্য নীতি সম্পর্কে আমরা সবাই অবগত। চাণক্য নীতি বিশ্বের অন্যতম প্রমাণিত নীতি। চাণক্য যা বলতেন তাও দূর ভবিষ্যতে সবকিছু মিলে যেত। চাণক্য নীতি কে কেন্দ্র করে বিপুলসংখ্যক মানুষ এখনো পর্যন্ত জীবন অতিবাহিত করে।এটা বিশ্বাস করা যায় যে এই নীতির ভিত্তিতে চলমান লোকেরা কখনো দুঃখ এবং কষ্টের মতো জিনিসগুলোকে স্পর্শ করতে পারে না। আপনি যদি নিজের জীবন জীবনী চাণক্য নীতি অনুসরণ করে থাকেন তবে সাফল্য অবশ্যই আপনার পদচিহ্ন কে চু’ম্বন করবে।আজ আপনার সাথে কিছু চাণক্য শ্লোক এর সাথে পরিচয় করিয়ে দেওয়া যাক। জেনে নেওয়া যাক চাণক্য নীতিশাস্ত্র কি?
মানুষ তার সুখের জন্য সব কিছু করতে পারে।কোন ব্যক্তি তার সুখের পথগুলোকে বেছে নিয়ে জীবনকে আরও সহজ করে তোলে।এই জিনিস গুলির মধ্যে সম্পদ, ধন, সম্মান, শারীরিক এবং মানসিক সুখ সহ অনেক জিনিসই রয়েছে। তবে এর মধ্যে কয়েকটি বিষয়ে এমন আছে যাতে মানুষ কখনোই সন্তুষ্ট হয় না। এই চারটি বিষয় সম্পর্কে মানুষ সর্বদা আগ্রহী হয়ে থাকে।

প্রথমত টাকা, চাণক্য বলেছেন যে, মানুষ সর্বদা ধনের জন্য কামনা করে। কোন ব্যক্তি যত পরিমাণ অর্থ উপার্জন করেন না কেন অর্থ এমন জিনিস যা একটি মানুষকে আজীবন বাঁচিয়ে রাখে। মানুষ তার শেষ নিশ্বাস অব্দি অর্থ উপার্জনের চেষ্টা করে চলে।তিনি সর্বদা চেষ্টা করেন যে সর্বাধিক অর্থ কোথায় পাওয়া যাবে। এই জাতীয় লোকেরা কখনোই অর্থ পেয়ে সন্তুষ্ট থাকেন না, কোন কোন পরিস্থিতিতে অনেক সময় ভুল পথ বেছে নেন।অর্থের লোভ একটি মানুষের জীবনকে ধ্বংস করে দেয়।

দ্বিতীয়তঃ বয়স,চাণক্য বলেছেন যে এই পৃথিবীতে জিনিস জন্ম গ্রহণ করবেন তার মৃত্যু অবধারিত। কিন্তু মানুষ কখনোই মৃত্যু স্বীকার করতে চান না। তার মধ্যে সব সময় মৃত্যুভয় কাজ করে।ধনী অথবা গরিব সকল মানুষই তার বয়স নিয়ে কখনো সন্তুষ্ট হতে পারেন না।

তৃতীয়তঃ খাদ্য,চাণক্য বলেছেন যে যত পরিমাণ এক ব্যক্তিকে খেতে দেওয়া হোক না কেন সে সবসময় আরো বেশি খেতে চায়। একজন ব্যক্তি কখনোই খাবারে সন্তুষ্ট হয়ে থাকেন না। চাণক্য বলেছেন যে মানুষকে প্রয়োজনের বেশি খাদ্য গ্রহণ করা উচিত নয়। অতিরিক্ত খাদ্য স্বাস্থ্য সম্পর্কে অনেক সমস্যা তৈরি করতে পারে।

চতুর্থত: মহিলা, চাণক্য খাবারের সাথে মহিলার কথা উল্লেখ করেছেন।চাণক্য বিশ্বাস করেন যে প্রয়োজন অনুসারে ইচ্ছে পূরণ হবার পরও একটি ব্যক্তি তা কামনা করে।বেশির ভাগ পুরুষদের ক্ষেত্রে এই ঘটনা ঘটে। মহিলা সম্পর্কে তারা সন্তুষ্ট থাকে। এই জাতীয় অসন্তুষ্টি মানুষকে নষ্ট করে দেয়।চাণক্যের বাণী অনুসারে কোন ব্যক্তিকে অর্থ বয়স খাদ্য এবং মহিলার ক্ষেত্রে কখনোই অসন্তুষ্ট হওয়া উচিত নয়। তা না হলে এই চারটি জিনিস মানুষের জীবনকে ধ্বংস করে দিতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.